রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

পোশাক শিল্প: চুক্তি করল বিজিএমইএ, জিআইজেড ও পার্টিসিপ জিএমবিএইচ

শনিবার, ফেব্রুয়ারী ১২, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), জার্মান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এন্টারপ্রাইজ (জিআইজেড) ও পার্টিসিপ জিএমবিএইচ বিজিএমইএ এর সদস্যভূক্ত কারখানাগুলোর কমিটিগুলোর (পার্টিসিপেশন কমিটি, সেফটি কমিটি ও এন্টি-হ্যারাসমেন্ট কমিটি) সক্ষমতা বাড়াতে একটি সমঝোতা স্মারক সই করেছে।

বিজিএমইএ এর সভাপতি ফারুক হাসান, জিআইজেড প্রকল্প সমন্বয়কারী মাইকেল ক্লোড ও পার্টিসিপ জিএমবিএইচের সিনিয়র উপদেষ্টা মো. মঞ্জুর মোর্শেদ বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) গুলশানস্থ বিজিএমইএ এর পিআর অফিসে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন। সমঝোতা স্মারকের লক্ষ্য হল উল্লেখিত কমিটিগুলোর প্রতিটিতে শ্রমিক ও ব্যবস্থাপনা প্রতিনিধিদের মধ্যে একটি সু-সম্পর্ক সম্পর্ক গড়ে তোলা ও তা রক্ষা করা।

স্বাক্ষরিত এ সমঝোতা স্মারকের অধীনে বিজিএমইএ এর মাস্টার ট্রেইনারগন, যারা ইতোমধ্যে পাঁচ দিনের টিওটি প্রশিক্ষণ গ্রহন করেছেন, তারা অংশগ্রহণকারী সদস্য কারখানাগুলোর উপরের কমিটিগুলোর সক্ষমতা বাড়াতে ও কমিটিগুলো যাতে আরো কার্যকরীভাবে কাজ করতে পারে, সে লক্ষ্যে কমিটিগুলোর সদস্যদের প্রশিক্ষণ দেবেন।

ফারুক হাসান বলেন, ‘বাংলাদেশের পোশাক শিল্প গত আট বছরে কর্ম ক্ষেত্রের নিরাপত্তা, বিশেষ করে অগ্নি, বৈদ্যুতিক ও স্থাপত্য নিরাপত্তা বিষয়ে নজিরবিহীন উদ্যোগ নিয়েছে ও অভুতপূর্ব অগ্রগতি অর্জন করেছে। এ বছরগুলোতে নিরাপত্তার সংস্কৃতি তৈরি করার জন্য প্রশিক্ষণ ও সচেতনতা তৈরির ব্যাপক উদ্যোগ নেয়া হয়েছিল, যা অগ্নি মহড়া, পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য ইস্যু, সামাজিক সংলাপ ও সুষ্ঠু শিল্প সম্পর্ক সবই কভার করেছিল। আমি আশা করি, এ উদ্যোগটি বিভিন্ন কমিটিকে আরো কার্যকরী করতে শ্রমিক ও ব্যবস্থাপনা প্রতিনিধিদের সক্ষমতা আরো বাড়াবে।’

মাইকেল ক্লোড বলেন, ‘জিআইজেডের উদ্দেশ্য হল কারখানায় ব্যবস্থাপনা পর্যায়ের কর্মী, সুপারভাইজার ও শ্রমিকদের মধ্যে সংলাপ ও যোগাযোগের সুবিধাগুলো বিষয়ে কারখানাগুলোকে অভিজ্ঞ করে তোলা। তাই, দক্ষতা ও উৎপাদনশীলতা বাড়াতে সামাজিক ও পরিবেশগত মান বিষয়ে উন্নত যোগাযোগ নিশ্চিতকরণ ও জেন্ডার ইস্যুগুলো এড্রেস করতে কমিটিগুলো বিষয়ে বিজিএমইএ এর সাথে কাজ করতে পেরে আমরা আনন্দিত।’

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএ এর পরিচালক ফয়সাল সামাদ, রাজীব চৌধুরী, সাবেক পরিচালক এএনএম সাইফুদ্দিন, জিআইজেডের সিনিয়র উপদেষ্টা সারওয়াত আহমেদ।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন