রবিবার, ২৩ জুন ২০২৪

শিরোনাম

প্রবাসীদের ডলার পাঠাতে উৎসাহ দিতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি

শনিবার, মে ১৮, ২০২৪

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: দেশে ডলার পাঠানোর জন্য প্রবাসীদের উৎসাহ দিতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন সরকারি-বেসরকারি প্রায় ৩০টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি)। পাশাপাশি অর্থ পাচার প্রতিরোধ-সংক্রান্ত একটি অনুষ্ঠানেও তাঁদের যোগ দেওয়ার কথা রয়েছে।

জানা গেছে, সরকারি-বেসরকারি ব্যাংকের এমডিদের সঙ্গে যাচ্ছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান। বাংলাদেশ ব্যাংক এরই মধ্যে প্রায় ৩০ ব্যাংক এমডির বিদেশ যাওয়া-সংক্রান্ত নথি অনুমোদন করেছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, ২৪ মে নিউইয়র্কে একটি হোটেলে প্রবাসীদের জন্য অফশোর ব্যাংকিং ফিক্সড ডিপোজিট-সংক্রান্ত প্রচার অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে যোগ দিতে ৩০ জন এমডির সঙ্গে আরও ২০ জন ব্যাংক কর্মকর্তা যাওয়ার অনুমোদন নিয়েছেন। একজন এমডি সর্বোচ্চ ১৬ লাখ টাকার সমপরিমাণ ডলার নিতে অনুমতি নিয়েছেন।

এদিকে দেশের ডলার সংকটের এ সময়ে ব্যাংক খাতে ডলারের জোগান বাড়াতে বিভিন্ন ব্যাংক অফশোর ব্যাংকিংকে বিশেষ জোর দিয়েছে। এ জন্য নানা ধরনের প্রচার-প্রচারণা চালাচ্ছে ব্যাংকগুলো। এরই অংশ হিসেবে যুক্তরাষ্ট্রপ্রবাসী বাংলাদেশিদের অফশোর ব্যাংকিংয়ের আওতায় ডলার জমায় উদ্বুদ্ধ করতে দেশটিতে প্রচারণামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানা গেছে।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন