শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

প্রবাসীদের দেশে বিনিয়োগের এখনই সময়

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৩০, ২০২১

প্রিন্ট করুন
probashi 1
probashi 1

ঢাকা: প্রবাসীদের এখনই ব্যাপকভাবে দেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

বুধবার (২৯ সেপ্টেম্বর) সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে এনআরবি সিআইপিদের দুই দিনব্যাপী গ্লোবাল বিজনেস সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহবান জানান।

প্রধান অতিথির বক্তৃতায় প্রবাসী কল্যাণ মন্ত্রী আরো বলেন, ‘বাংলাদেশে বিনিয়োগের অবারিত সুযোগের ব্যবহার করার জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা দেয়া হলে তা বাস্তবায়নের আন্তরিক চেষ্টা করা হবে। দেশে বিনিয়োগের যে সুযোগ এখন বিরাজমান, তা দ্রুতই কঠিন হয়ে উঠতে পারে। যে সব সুযোগ দেয়া হলে বিনিয়োগ নিশ্চিত হয়, সে সব সুযোগ এর মধ্যেই দেয়া আছে।’

আরো কোন সুনির্দিষ্ট পরিকল্পনা থাকলে প্রবাসী বিনিয়োগকারীদের তা উপস্থাপনের জন্য তিনি আহ্বান জানান।

ইমরান আহমেদ বলেন, ‘আমাদের প্রবাসীরা দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করতে বিশেষ ভূমিকা পালন করছে। ২৪ দশমিক ৭৭ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স তারা মহামারি চলাকালীন ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বাংলাদেশে পাঠিয়েছে। যা বৈদেশিক মুদ্রার রিজার্ভকে রেকর্ড উচ্চতায় উন্নীত করতে সাহায্য করেছে।’

এনআররি সিআইপি এসোসিয়েশনের সভাপতি মাহতাবুর রহমান নাসিরের সভাপতিত্বে অনুষ্ঠানে উদ্বোধনী অধিবেশনে বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সী বৈরী সময় অতিক্রম করে দেশ এখন উন্নয়নের মহাসড়কে যোগ দেয়ার জন্য তিনি সারা বিশ্বে ছড়িয়ে পড়া অনাবাসী বাংলাদেশী উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।  

উল্লেখ্য, কূটনৈতিক কর্মকর্তাসহ ২০০ টিরও বেশি বিনিয়োগকারী এবং সারা বিশ্বের ব্যবসায়ী নেতারা নিজনেস সামিটে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে তারা বিনিয়োগ ও রেমিট্যান্সের সুযোগ, উদ্ভাবন, ব্র্যান্ডিং, ডিজিটাল বাংলাদেশ ও অর্থনৈতিক মিরাকেলস নিয়ে আলোচনা করেন।

চলমান নিউইয়র্ক/মোহাম্মদ আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন