রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

প্রবীণদের মানসিক স্বাস্থ্য সেবা ও কম্পিউটার প্রশিক্ষণ দিবে ফাউন্ডেশন ফর বেটার ওয়ার্ল্ড

সোমবার, নভেম্বর ৬, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক: বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে গিয়ে অনেক প্রবীণ সাধারণ কোন চাকুরি করতে হয়। যা বয়সের সাথে মানানসই নয়। এমন পরিস্থিতিতে অনেকেই কাজ করতে সমস্যার সম্মুখীন হন। সেসব মানুষদের দক্ষ হিসেবে গড়ে তুলতে বাংলাদেশি-অ্যামেরিকান প্রবীণদের ইংরেজি ও কম্পিউটার শিখানোর ঘোষণা দিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন ফাউন্ডেশন ফর বেটার ওয়ার্ল্ড। সেই সাথে মানসিক স্বাস্থ্য সেবাও দিবে সংগঠনটি।

গত শনিবার (৪ নভেম্বর) সন্ধ্যায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের কর্মকর্তারা এসব বিষয় জানান।

তারা আরো জানান, আমরা শুধু প্রশক্ষণ নয় প্রবীণদের মানসিক স্বাস্থ্য নিয়ে কর্মশালা ও সভা-সেমিনারেরও আয়োজন করতে যাচ্ছি। এসব সভা-সেমিনার প্রবীণদের মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটাবে সেই সাথে বিভিন্ন সমস্যা সমাধানে সহায়তা করবে।

সংগঠনটির সভাপতি ও প্রধান নির্বাহী ইঞ্জিনিয়ার আব্দুচ সোবহান বলেন, আমরা করোনাকালীর সময় থেকে মানুষের সেবা করে আসছি। আমরা পুরোটাই অলাভজনক সংগঠন। আমরা চাই বাংলাদেশি এবং এশিয়ার নাগরিকদের উন্নয়নে কাজ করতে। বিশেষ করে প্রবীণদের জন্য আমরা বেশ কিছু বেসিক কম্পিউটার এবং ইংলিশ কোর্স দিচ্ছি। যা একদম বিনামূল্যে। আর এসব কোর্সের মাধ্যমে তারা কম্পিউটার ও ইংরেজির সাধারণ বিষয়গুলো জানতে পারবে। যা তাদের চাকরির ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত নিউইয়র্ক প্রবাসী কিশোরী প্রিসিলা নাজনীন ফাতেমা। তিনি বলেন, কম্পিউটারের বেসিক দক্ষতা ছাড়া আজকাল চাকুরির বাজারে টিকে থাকা কষ্টসাধ্য বিষয়। আপনার যদি কম্পিউটার স্কিল থাকে এবং তা সিভিতে এড করেন তাহলে প্রতিষ্ঠানগুলো চাকুরি দিতে আগ্রহী হবে। সেই সাথে কাজের ক্ষেত্রেও সাধারণ দক্ষতাগুলো দরকার।

তিনি বলেন, ফাউন্ডেশন ফর বেটার ওয়ার্ল্ড বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ ও ইংরেজি শেখার সুযোগ করে দিচ্ছে। যা প্রবীণদের জন্য দারুণ একটা সুযোগ বলে আমি মনে করি।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন