সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

ফখরুলের দাবি, নির্বাচন ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থান বদলায়নি

বুধবার, মে ১৫, ২০২৪

প্রিন্ট করুন

,./ কূটনৈতিক স্বার্থ রক্ষায় যুক্তরাষ্ট্র বর্তমান সরকারের সাথে সম্পর্ক রেখে চলছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার (১৫ মে) যুগপৎ আন্দোলনের নয়া কর্মকৌশল চূড়ান্ত করতে জোটের শরিকদের ধারাবাহিক বৈঠকের পর ব্রিফিংয়ে তিনি এমন মন্তব্য করেন।

ব্রিফিংয়ে ডোনাল্ড লুর সফরের ব্যাপারে জানতে চাইলে বিএনপির মহাসচিব বলেন, ‘দেশের নির্বাচন ইস্যুতে যুক্তরাষ্ট্র তাদের পূর্বের অবস্থানেই আছে, জনগণের চাওয়া-পাওয়ার বিপক্ষে তারা না। তবে, কূটনৈতিক স্বার্থে যে কোন সরকারের সাথে তারা সম্পর্ক রেখে থাকে।’

সরকার এক দলীয় শাসন ব্যবস্থা টিকিয়ে রাখতে সব ধরনের অপকৌশলের প্রয়োগ করেছে বলেও অভিযোগ করেন মির্জা ফখরুল।

তিনি বলেন, ‘সব রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে এক দলীয় শাসন ব্যবস্থা কায়েম করা হয়েছে। রাষ্ট্রীয় সন্ত্রাসের মাধ্যমে ভোটাধিকার কেড়ে নেয়া হয়েছে। মানুষের অধিকার ফিরিয়ে আনতেই কাজ করছে বিএনপি ও যুগপতের শরিকরা।’

যুগপৎ আন্দোলনের নয়া কর্মকৌশল চূড়ান্ত করতে বুধবার (১৫ মে) বিএনপির চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে প্রথম দফায় গণফোরামের একাংশ ও পিপলস্ পার্টির সাথে বৈঠক করে লিঁয়াজো কমিটি। এতে সভাপতিত্ব করেন ফখরুল ইসলাম আলমগীর। দ্বিতীয় দফায় গণতন্ত্র মঞ্চে থাকা আরো ছয়টি দলের নেতাদের সাথে বৈঠকের কথা রয়েছে।

দ্বাদশ জাতীয় নির্বাচনের পূর্বে দুই দফা ডোনাল্ড লুর সফর অভ্যন্তরীণ রাজনীতির আলোচনা সমালোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিল। পরিবর্তিত প্রেক্ষাপটে নির্বাচনের চার মাস পর ফের ঢাকায় এলেন লু। তিন দিনের সফরে মঙ্গলবার (১৪ মে) বেলা সাড়ে ১১টার দিকে শ্রীলঙ্কা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকায় অবতরণ করেন ডোনাল্ড লু।  বিমানবন্দরে লুকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা বিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম।

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন