রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

ফিলিস্তিনে ইসরাইলের বর্বরতার প্রতিবাদে বিশ্বব্যাপী লাখ লাখ মুসলমানের বিক্ষোভ

শুক্রবার, অক্টোবর ১৩, ২০২৩

প্রিন্ট করুন

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনে ইসরাইলের বর্বরতার নিন্দা ও প্রতিবাদ জানাতে পৃথিবীজুড়ে লাখ লাখ মুসলমান বিক্ষোভ করেছেন। শুক্রবার (১৩ অক্টোবর) ইরান, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ইয়েমেন, ইরাক, লেবানন, জর্ডান ও ফ্রান্সসহ বিভিন্ন দেশে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস ফিলিস্তিনের সমর্থনে শুক্রবার (১৩ অক্টোবর) বিক্ষোভ সমাবেশ করার যে আহ্বান জানিয়েছিল, তাতে সাড়া দিয়ে বিভিন্ন দেশের মানুষ রাস্তায় নেমে আসেন।

বিক্ষোভকারীরা ফিলিস্তিনের পতাকা ও গাজায় ইসরাইলের হামলায় হতাহতের ছবি ও বিধ্বস্ত ভবনের ছবি বহন করছিলেন। এ সময় তারা যুক্তরাষ্ট্র ও ইসরাইলবিরোধী নানা স্লোগান দেন।

ইরাকের রাজধানী বাগদাদে অন্তত দুই লাখ মানুষ ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ করেন। ইয়েমেনে সা’দা শহরেও লাখো মানুষ ইসরাইলবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছেন।

গাজায় ইসরাইলের হামলার প্রতিবাদে ও আল আকসা মসজিদ রক্ষার দাবিতে বাংলাদেশের রাজধানী ঢাকায় বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন করেছে বিভিন্ন ইসলামী সংগঠন। শুক্রবার (১৩ অক্টোবর) দুপুর পৌনে দুটায় জুমার নামাজ শেষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সামনে তারা পৃথকভাবে এ বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন করে। বিক্ষোভ মিছিল করা সংগঠনগুলোর মধ্যে রয়েছে খেলাফত মজলিস, জামায়াতে উলামা-ই-ইসলাম বাংলাদেশ, ইসলামী ঐক্য আন্দোলন, ইউনাইটেড মুসলিম উম্মাহ, ইসলামী শ্রমিক আন্দোলন বাংলাদেশ ও বাংলাদেশ ইসলামী যুব জোট।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদসহ পুরো দেশে শুক্রবার (১৩ অক্টোবর) জুমার নামাজের পর বিক্ষোভ মিছিল করেছে কয়েকটি রাজনৈতিক দল ও বিভিন্ন সংগঠন।

এ দিকে, ফ্রান্সের রাজধানী প্যারিসে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ মিছিল চলাকালে পুলিশ হামলা করেছে। দেশটির বিচার মন্ত্রী হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘হামাস ও ইসলামি জিহাদ আন্দোলনের সমর্থনে মিছিল করলে সর্বোচ্চ পাঁচ বছরের জেল দেয়া হবে।’

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন