বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শিরোনাম

ফিলিস্তিন ইস্যুতে নিজ দলের চাপের মুখে বাইডেন

রবিবার, অক্টোবর ১৫, ২০২৩

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: ফিলিস্তিন ইস্যুতে যুক্তরাষ্ট্রের নীতি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর নাখোশ খোদ নিজ দল ডেমোক্র্যাটের সমর্থকরা। ইসরায়েলি হামলায় অবরুদ্ধ গাজা উপত্যকায় ফিলিস্তিনিরা যে সহিংসতার মধ্যে দিয়ে যাচ্ছে, তা ভালোভাবে নেয়নি তরুণ মার্কিন ভোটাররা।

অন্যদিকে অবরুদ্ধ গাজায় খাবার, পানি ও বিদ্যুৎ সরবরাহ সচল এবং মানবিক এই সংকট নিরসনে গত ২৪ ঘণ্টায় প্রেসিডেন্ট বাইডেন ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে একটি চিঠি দিয়েছেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট সদস্যরা।

গত শনিবার (৭ অক্টোবর) ইসরায়েলে হামাসের হামলার পরপর তেলআবিবের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। ইসরায়েলের প্রতি সমর্থন প্রদর্শনের অংশ হিসেবেই দেশটি সফরে যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

এদিকে শনিবার (১৪ অক্টোবর) রাতে ওয়াশিংটন ডিসিতে একটি জাতীয় মানবাধিকার প্রচারাভিযানে ভাষণ দেওয়ার সময় এক ফিলিস্তিন সমর্থকের তোপের মুখে পড়েন বাইডেন। এ সময় ভাষণের মাঝে কিছুটা সময়ের জন্য বাধার মুখে পড়েন তিনি। এক ফিলিস্তিন সমর্থক তাকে থামিয়ে দিয়ে বলেন, ‘গাজাকে বাঁচতে দিন, এখনই যুদ্ধবিরতি করুন।’ ফিলিস্তিনপন্থি এই বিক্ষোভকারী এসব কথা বললেও কিছু সময় থেমে ভাষণ চালিয়ে যান বাইডেন। তিনি বলেন, ‘গাজায় বসবাসকারী বেশিরভাগ মানুষ নিরীহ ফিলিস্তিনি। তাদের হামাসের সঙ্গে কিছু নেই।’

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন