রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

ফের জ্বালানি তেলের মজুদ বৃদ্ধির পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

শনিবার, ডিসেম্বর ১৭, ২০২২

প্রিন্ট করুন

নিউইয়র্ক: যুক্তরাষ্ট্রে বাইডেন প্রশাসন বড় ধরণের জ্বালানি তেলের মজুদ উত্তোলনের পর ইউএস এনার্জি ডিপার্টমেন্ট শুক্রবার (১৬ ডিসেম্বর) কৌশলগত পেট্রোলিয়াম রিজার্ভে (এসপিআর) মজুদ বাড়ানোর পরিকল্পনা ঘোষণা করেছে। 

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর প্রেসিডেন্ট জো বাইডেন এ বছরের শুরুতে পৃথিবীর তেলের দাম ব্যারেল প্রতি বেড়ে ১২০ ডলারে পৌঁছালে মজুদ থেকে সবচেয়ে বেশী পরিমাণে তেল ব্যবহারের অনুমোদন দেয়। পরে পুনরায় এ মজুদ বৃদ্ধির পরিকল্পনা ঘোষণা করা হয়। 

জ্বালানি বিভাগ (ডিওই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এ পরিকল্পনায় জ্বালানি নিরাপত্তা জোরদারে বর্তমান বিশ্ব বাজারে ব্যারেল প্রতি ৯৬ ডলার দামে তেল কিনে পুনরায় মজুদ বৃদ্ধি করা হবে।

সংস্থাটি বলেছে, ‘এ পরিকল্পনায় একটি পাইলট প্রোগ্রামের অধীনে তিন মিলিয়ন ব্যারেল পর্যন্ত তেল কেনা হবে ও বিক্রেতাদের আকৃষ্ট করার জন্য প্রোগ্রামটি উন্মুক্ত করা হয়েছে।’

যুক্তরাষ্ট্রে ২০২১ সালের সেপ্টেম্বরের আগে অপরিশোধিত তেলের মজুদের (এসপিআর) পরিমাণ ছিল ৩৮২ মিলিয়ন ব্যারেল, যা কমে দাঁড়িয়েছে প্রায় ২১৬ মিলিয়ন ব্যারেল।

বাইডেন প্রশাসনের এক কর্মকর্তা অক্টোবরে বলেছিলেন যে, প্রশাসন রিজার্ভ রিফিল করার জন্য তেল কেনার পরিকল্পনা করেছিল, যখন তেলের দাম ব্যারেল প্রতি প্রায় ৬৭ থেকে ৭২ ডলারে নেমে আসে।  

অপরিশোধিত তেলের দাম বছরের শুরুতে সর্বোচ্চ স্তর থেকে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। শুক্রবার (১৬ ডিসেম্বর) মার্কিন বেঞ্চমার্ক ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়ায় ব্যারেল প্রতি ২ দশমিক ৪ শতাংশ কমে ৭৪ দশমিক ২৯ ডলার দাঁড়িয়েছে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন