মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪

শিরোনাম

ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনে ১৮২ আসন পেয়ে জয় নিউ পপুলার ফ্রন্টের

সোমবার, জুলাই ৮, ২০২৪

প্রিন্ট করুন

প্যারিস, ফ্রান্স: ফ্রান্সের পার্লামেন্ট নির্বচনে দেশটির বাম নিউ পপুলার ফ্রন্ট জোট ১৮২ আসন পেয়ে জয়লাভ করেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গণনার উদ্ধৃতি দিয়ে লে মন্ডে এ তথ্য জানিয়েছে। সংবাদ তাসের।

প্রেসিডেন্টের এনসেম্বল জোট ১৬৮টি আসন পেয়ে এ নির্বাচনে দ্বিতীয় স্থানে রয়েছে। ডানপন্থী ন্যাশনাল র‌্যালি পার্টি ১৪৩ আসন নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে।

নয়া সংসদে রক্ষণশীল রিপাবলিকানরাও অন্তর্ভুক্ত হবে। নির্বাচনে তারা ৪৫টি আসন জিতেছে। এছাড়াও, নয়া জাতীয় পরিষদে বিভিন্ন ছোট ডান ও বাম জোটের ৩৯ জন প্রতিনিধি অন্তর্ভুক্ত থাকবে।

তবে, নির্বাচনে কোন প্রধান রাজনৈতিক দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারায়, একটি নয়া সরকার গঠনকে জটিল করে তোলে। ফ্রান্সের প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আটাল সোমবার (৮ জুলাই) পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে প্রেসিডেন্টের জোট হেরে যাওয়ার পর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ গেল ৯ জুন পার্লামেন্ট নির্বাচনের সময় নির্ধারণ করেন। নির্ধারিত তারিখ অনুযায়ী, প্রথম দফার নির্বাচন অনুষ্ঠিত হয় গেল ৩০ জুন ও দ্বিতীয় দফার নির্বাচন রোববার (৭ জুলাই) অনুষ্ঠিত হয়।

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন