বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শিরোনাম

বক্তৃতার মাঝে বাইডেনকে থামিয়ে গাজায় যুদ্ধবিরতি চাইলেন ইহুদি নারী

শুক্রবার, নভেম্বর ৩, ২০২৩

প্রিন্ট করুন

মিনেসোটা, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে বক্তৃতার মাঝখানে থামিয়ে দিয়ে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন এক ইহুদি নারী। বুধবার (১ নভেম্বর) যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যে আসন্ন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারে বক্তব্য দিচ্ছিলেন জো বাইডেন। সেখানেই আচমকা এই ঘটনা ঘটে।

নির্বাচনী প্রচারণা চলাকালীন জো বাইডেনের বক্তব্যের মাঝখানে হঠাৎ দাঁড়িয়ে জেসিকা রোজেনবার্গ নামের ইহুদি নারী বলেন, ‘মিস্টার প্রেসিডেন্ট, আপনার চিন্তা কেবল ইহুদিদের নিয়ে। আমি একজন রাব্বি বা একজন ইহুদি শিক্ষক। আমি চাই, আপনি এখনই যুদ্ধবিরতির আহ্বান জানান।’

এ সময় ওই সভায় উপস্থিত দর্শকরা তাকে থামানোর চেষ্টা করেন। তবে, তার এই প্রশ্নের জবাব দিয়েছেন বাইডেন।

তিনি বলেছেন, ‘আমার মনে হয়, একটু বিরতি দরকার। বিরতি মানে বন্দিদের (ইসরাইলি) বের করে আনার জন্য সময় দেয়া।’

পরে বাইডেনের বক্তব্য স্পষ্ট করে হোয়াইট হাউস জানিয়েছে, বন্দি বলতে প্রেসিডেন্ট হামাসের কাছে বন্দি ২৪০ জন ইসরাইলির কথা বলেছেন।

এরপরই সেখানকার নিরাপত্তাকর্মীরা জেসিকা রোজেনবার্গকে সেখান থেকে বের করে আনেন। বের হয়ে যাওয়ার সময় রোজেনবার্গ ‘এখনই যুদ্ধবিরতি চাই’ স্লোগান দেন।

এ দিকে বাইডেন বলেন, ‘ইসরাইল ও মুসলিম পৃথিবীর জন্য পরিস্থিতি খুব জটিল। আমি দ্বি-রাষ্ট্র সমাধানকে সমর্থন করি; যা আমি শুরু থেকেই করেছি। প্রকৃতপক্ষে হামাস একটি সন্ত্রাসী সংগঠন।’

তবে, জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সম্প্রদায় বার বার গাজায় যুদ্ধবিরতি আহ্বান জানালেও তা প্রত্যাখ্যান করেছেন ইসরাইলের প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহু। আর তার সাথে সুর মিলিয়ে যুক্তরাষ্ট্রও এই আহ্বান প্রত্যাখান করে আসছে।

গেল ৭ অক্টোবর হামাসের অতর্কিত হামলার পর থেকে গাজায় বোমাবর্ষণ করে যাচ্ছে ইসরাইল। প্রায় চার সপ্তাহ ধরে চলমান এই সংঘাতে অন্তত নয় হাজার ফিলিস্তিনির হয়েছে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন