শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

বন্দুক সহিংসতার ‘মহামারি’ বন্ধে যুদ্ধ চলবেই

বুধবার, জুলাই ৬, ২০২২

প্রিন্ট করুন

চলমান ডেস্ক: আমেরিকার শিকাগোতে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে বন্দুক হামলার ঘটনায় নয়জন নিহত হওয়ার ঘট ঘটনাকে মহামারি হিসেবে অভিহীত করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। একই সাথে দেশে বন্দুক সহিংসতার ‘মহামারি’ শেষ করতে যুদ্ধ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি। খবর এফপির।

সোমবার (৪ জুলাই) সকালে শিকাগোর শহরতলী হাইল্যান্ড পার্কে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজ শুরুর পরপরই সকাল সোয়া দশটার দিকে প্রথম গুলির শব্দ পাওয়া যায়।

হামলার এ ঘটনার পর জো বাইডেন বলেন, স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে বন্দুক হামলার ঘটনায় তিনি ও তার স্ত্রী জিল বাইডেন ব্যথিত হয়েছেন।

তার ভাষায়, ‘স্বাধীনতা দিবসের এ অনুষ্ঠানে বুদ্ধিহীন বন্দুক সহিংসতায় তিনি ও তার স্ত্রী জিল হতবাক হয়েছেন। এ হামলা স্বাধীনতা দিবসে আমেরিকান সম্প্রদায়ের জন্য ফের শোক নিয়ে এসেছে।’

আমেরিকায় ক্রমবর্ধমান বন্দুক সহিংসতার রাশ টানতে সম্প্রতি মার্কিন কংগ্রেস বন্দুক নিয়ন্ত্রণে একটি বিল পাস করে। পরে জো বাইডেন সেটিতে সই করে বিলটিকে আইনে পরিণত করেন। গত প্রায় ৩০ বছরের মধ্যে আমেরিকায় এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ আগ্নেয়াস্ত্র আইন।

এ বিষয়ের দিকে ইঙ্গিত করে বাইডেন বলেন, ‘জুনের শেষের দিকে কয়েক দশকের মধ্যে আমেরিকায় প্রথম বারের মত উল্লেখযোগ্য বন্দুক নিয়ন্ত্রণ আইনে সই করেছেন তিনি।

তিনি বলেন, ‘আমি বন্দুক সহিংসতার মহামারির বিরুদ্ধে যুদ্ধ ছেড়ে দিতে যাচ্ছি না। তবে ‘আরো অনেক কাজ’ বাকি রয়েছে।’

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন