শুক্রবার, ২১ জুন ২০২৪

শিরোনাম

বন্যায় বাংলাদেশের ৭২ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত : জাতিসংঘ

রবিবার, জুলাই ৩, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: বাংলাদেশের সিলেটসহ ৯ টি জেলায় ভয়াবহ বন্যায় প্রায় ৭২ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের জয়েন্ট মিশন। তাদের মধ্যে ৬০ হাজার গর্ভবতী সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন। ঝুঁকিতে থাকা এসব নারীকে নিয়ে ইউএনএফপিএ ইতোমধ্যে কাজ শুরু করেছে। এছাড়া আশ্রয়কেন্দ্রে থাকা নারীদের নিরাপত্তা যাতে বিঘ্নিত না হয় সেদিকেও সরকারের পাশাপাশি নজর রাখছে জাতিসংঘ।

শনিবার (২ জুলাই) সন্ধ্যায় সিলেটের একটি অভিজাত হোটেলে সংবাদ সম্মেলনে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গুইন লুইস এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়-স্যাটেলাইট ইমেজ ও অন্য তথ্যের ভিত্তিতে জাতিসংঘ মনে করে সাম্প্রতিক ভয়াবহ বন্যায় সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, কিশোরগঞ্জ ও নেত্রকোনায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। এসব এলাকায় ২৭ জুন থেকে কাজ শুরু করেছে জাতিসংঘের জয়েন্ট মিশন। সরকারের পাশাপাশি এনজিওদের মাধ্যমে বন্যাদুর্গত এলাকায় প্রাথমিক সহায়তা দিচ্ছে তারা। এর পাশাপাশি বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে প্রকৃত ক্ষয়ক্ষতি নিরূপণ করছে জয়েন্ট মিশন।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, প্রাথমিকভাবে তিনটি উদ্দেশ্য নিয়ে মাঠে নামা হয়েছে। প্রথমত, ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য জরুরি জীবনরক্ষা ও জীবিকা সহায়তা, কৃষি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ; দ্বিতীয়ত, সব সেবা সহজীকরণ ও নিরাপদ ও স্বাস্থ্যকর আবাসন নিশ্চিত করা; তৃতীয়ত, নারী ও শিশু ও প্রতিবন্ধীসহ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর নিরাপত্তা, মর্যাদা ও স্থীতিশিলতা পুনরুদ্ধার করা।

জানানো হয়, পূর্ব গ্রীষ্মমণ্ডলীয় প্রশান্ত মহাসাগরে লা লিনা পরিস্থিতি বিরাজ করায় এ বর্ষা মৌসুমে আরও বন্যা হতে পারে। এসব বিষয়ে বিবেচনা করে ২৭ জুন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং জাতিসংঘের আবাসিক সমন্বয় কার্যালয়ের নেতৃত্বে কারিগরি হিম্যানিটেরিয়ান কো-অরডিনেশন টাস্ক টিম (এইচসিটিটি) জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসের জন্য পরিকল্পনা অনুমোদন করেছে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ইউএনএফপিএর ক্রিস্টিন ব্লোখাস, ইউনিসেফের সেলডন ইয়েট, এফসিডিওর ম্যাট ক্যানেল, ইসিএইচওর ইসাবেল ডি’হাট ও স্টার্ট ফান্ডের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার সাজ্জাদ রহমান।

আইআই/সিএন

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন