রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

বর্ণিল আয়োজনে যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপিত

বুধবার, জুলাই ৫, ২০২৩

প্রিন্ট করুন

উৎসাহ-উদ্দীপনায় ঝমকালো আয়োজনে যুক্তরাষ্ট্রে পালিত হয়েছে দেশটির ২৪৭তম স্বাধীনতা দিবস। দিনটি উপলক্ষ্যে লম্বা ছুটি গোষণা করে সরকার। সেই সাথে সাজসজ্জায় রাঙিয়ে তোলা হয় পুরো দেশ। শহর-গ্রাম থেকে শুরু করে বিনোদনকেন্দ্র বড় বড় শপিংমল, স্থাপনা সব জায়গা সজ্জিত হয়েছে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে। আর এই আয়োজনে কোন মতেই পিছিয়ে নেই উৎসবপ্রিয় বাঙালি-আমেরিকানরা। তারাও নানা আয়োজনে পালন করেছেন দিনটি।

জানা গেছে, স্বাধীনতার ২৪৭তম বার্ষিকী উদযাপনে যুক্তরাষ্ট্রজুড়ে এখনও উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। প্রতি বছর ৪ জুলাই যুক্তরাষ্ট্রে স্বাধীনতা দিবস উদযাপিত হয়। ১৭৭৬ সালের এই দিনে ১৩টি উপনিবেশের কন্টিনেন্টাল কংগ্রেস স্বাধীনতার ঘোষণাপত্র অনুমোদন করে। দিনটি উদযাপনে আতশবাজি, কুচকাওয়াজ, কনসার্ট বা কার্নিভালের আয়োজন করা হয়। যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ও গণতন্ত্রের প্রতীক হিসেবে পরিচিত স্ট্যাচু অব লিবার্টিকে বর্ণিল সাজে সজ্জিত করা হয়।

দিনটি উপলক্ষ্যে জাতীয়, আঞ্চলিক এবং পারিবারিক ও সামাজিক পর্যায়ে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। স্বাধীনতা দিবস উপলক্ষে আমেরিকায় সরকারি ছুটি শুরু হয়েছে শনিবার থেকে এবং তা চলবে বুধবার পর্যন্ত। দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। প্রেসিডেন্ট জো বাইডেন দিবসটি অতিবাহিত করবেন হোয়াইট হাউজে বিশিষ্টজনদের সাথে। ওয়াশিংটন ডিসিতে জাতীয় স্মৃতিসৌধের সামনে আতশবাজিও প্রত্যক্ষ করবেন হোয়াইট হাউজ থেকেই।

এদিকে, স্বাধীনতা দিবস উপলক্ষ্যে নিউইয়র্ক সিটিতে গত ৫০ বছরের মতো এবারও ৪ঠা জুলাই সন্ধ্যায় জমকালো আতশবাজি অনুষ্ঠিত হবে। ৪০ লাখের বেশি মানুষ এবারও ইস্ট রিভারের ৪টি বার্জ থেকে চোখ ধাঁধানো এই আতশবাজি প্রত্যক্ষ করবেন বলে আয়োজক বাণিজ্যিক সংস্থা ‘ম্যাসি’র পক্ষ থেকে জানানো হয়েছে। এর বাইরে ফ্লোরিডা, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, আটলান্টিক সিটিসহ বিভিন্ন সিটিতে স্বাধীনতা দিবস উপলক্ষে বর্ণাঢ্য আতশবাজি ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে।

প্রবাসী বাংলাদেশিরাও নানা কর্মসূচি গ্রহণ করেছেন নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভেনিয়া, ম্যারিল্যান্ড, বস্টন, মায়ামি, লস এঞ্জেলেস, শিকাগো, টেক্সাসসহ বিভিন্ন সিটিতে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন