বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

বাংলাদেশকে ১১১২ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

বুধবার, সেপ্টেম্বর ২০, ২০২৩

প্রিন্ট করুন

বাংলাদেশকে ১০ কোটি ২০ লাখ ডলার বা এক হাজার ১১২ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক। ‘যমুনা রিভার সাসটেইনেবল ম্যানেজমেন্ট প্রজেক্ট-১’ শীর্ষক প্রকল্পের আওতায় এই অর্থ ব্যয় করা হবে। এ সংক্রান্ত অর্থ সহায়তার বিষয়টি অনুমোদন করেছে সংস্থাটির বোর্ড।

বুধবার (২০ সেপ্টেম্বর) বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যমুনা নদী টেকসই ব্যবস্থাপনা প্রকল্প প্রস্তাবিত প্রকল্পগুলোর একটি সিরিজের মধ্যে প্রথম। এটি পর্যাপ্ত গভীরতার সঙ্গে নেভিগেশন চ্যানেলগুলোকে উন্নত করতে সাহায্য করবে, যা সারা বছর বড় পণ্যবাহী জাহাজগুলোকে চলাচলে সহায়তা করতে পারে। এটি অভ্যন্তরীণ নৌপরিবহন পুনরুজ্জীবিত করতে এবং আঞ্চলিক সংযোগ ও বাণিজ্য বৃদ্ধিতে সহায়তা করবে।

এছাড়া নদীভাঙন ও বন্যা থেকে প্রায় দুই হাজার ৫০০ হেক্টর জমি রক্ষা, স্থানীয় জনগণের জীবন-জীবিকা ও সম্পদের সুরক্ষা এবং নতুন অর্থনৈতিক সুযোগ তৈরি করতে সহায়তা করবে।

প্রকল্পটি বাংলাদেশে প্রথমবারের মতো ফুলছড়ি, গাইবান্ধা ও কালিহাতী অতিক্রম করে যমুনার দুটি চ্যানেলে প্রকৃতিভিত্তিক সমাধান ও উদ্ভাবনী নদী কাঠামো এবং নৌ চলাচলের সহায়তা করবে।

উন্নত নেভিগেশন চ্যানেলগুলো বাস থেকে যাত্রী ফেরিতে যাতায়াতকারীদের জন্য উন্নত নিরাপত্তা এবং সস্তা পরিবহন সুবিধা দেয়ার মাধ্যমে প্রায় এক লাখ মানুষ উপকৃত হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, প্রকল্পটি যমুনা নদীর তীরে বসবাসকারী দুর্বল মানুষের জন্য দুর্যোগ এবং বাস্তুচ্যুতির ঝুঁকি হ্রাস করার দিকেও মনোনিবেশ করবে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন