বুধবার, ২৬ জুন ২০২৪

শিরোনাম

বাংলাদেশিদের জন্য ওমানের ভিসা স্থগিত সাময়িক ও অরাজনৈতিক

মঙ্গলবার, নভেম্বর ৭, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসা স্থগিত করার ব্যাপারটি সাময়িক ও অরাজনৈতিক সিদ্ধান্ত বলে জানিয়েছে ঢাকার ওমান দূতাবাস। এই প্রক্রিয়াটি দ্রুত স্বাভাবিক করার জন্য পার্যালোচনা চলছে বলেও জানানো হয়েছে।

বিবৃতিতে দূতাবাস বলেছে, ‘ওমানের রয়্যাল পুলিশের মাধ্যমে বাংলাদেশি নাগরিকদের ভিসা দেয়া স্থগিত করার ব্যাপারে বাংলাদেশের সংবাদ মাধ্যমে যে খবর প্রচারিত হয়েছে, তার ভিত্তিতে এই সিদ্ধান্তটি সঠিক প্রেক্ষাপট ও দৃষ্টিকোণ থেকে দেখা হয়েছে, কিনা তা নিশ্চিত করবে।’

বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘প্রবাসী শ্রমবাজার নিয়ন্ত্রক সংক্রান্ত প্রচলিত আইনগুলো বর্তমান চাহিদা পূরণ করে কিনা, তা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট ওমানি কর্তৃপক্ষের মাধ্যমে পরিচালিত বিস্তারিত সাময়িক পর্যালোচনার পরে এই সিদ্ধান্ত নেয়া হয়েছিল। এর উদ্দেশ্য ছিল শ্রমবাজারের স্থিতিশীলতা বজায় রাখা ও আইন অনুযায়ী প্রবাসী শ্রমিক ও তাদের নিয়োগকর্তাদের অধিকার রক্ষা করা।’

দূতাবাসের বিবৃতি অনুযায়ী, সিদ্ধান্তটি সাময়িক। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যত দ্রুত সম্ভব পর্যালোচনা প্রক্রিয়াটি শেষ করার জন্য সম্ভাব্য সব প্রচেষ্টা চালাচ্ছে, তারপরে তারা পর্যালোচনা প্রক্রিয়া শেষে নতুন নির্দেশিকাও নির্দেশাবলী অনুসারে ভিসা দেয়া ফের শুরু করবে।

সাময়িক স্থগিতাদেশের কাণ হিসেবে দূতাবাস জানিয়েছে, বাজারে ক্রমবর্ধমান অবৈধ শ্রমিকদের নিয়ন্ত্রণ করার জন্য এই পদক্ষেপ নেয়া হয়েছে। শ্রমিক ও নিয়োগকারীর অধিকার সম্পূর্ণ সুরক্ষিত আছে, কিনা তা নিশ্চিত করা হবে।

আরেকটি উদ্দেশ্য হল- কোম্পানি ও নাগরিকরা  যখন বিদেশিদের কাজ করার জন্য ভিসা দেবে তখন ওই সব বিদেশি শ্রমিকরা যেন কোনভাবে শোষণ-নীপিড়নের শিকার না হয় এবং তাদের লাইসেন্সবকৃত কাজেই নিয়োগ করা হচ্ছে, তা নিশ্চিত করা। উদ্দেশ্য শেষ পর্যন্ত শ্রমিকদের আইনি ও মানবাধিকার রক্ষা করা।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন