শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

বাংলাদেশে এলএনজি সরবরাহ করতে চায় ইতালি

বৃহস্পতিবার, জুন ২৩, ২০২২

প্রিন্ট করুন

চলমান নিউইয়র্ক ডেস্ক : বাংলাদেশে এলএনজি সরবরাহের আগ্রহ প্রকাশ করেছে ইতালিয়ান রাষ্ট্রীয় সমন্বিত জ্বালানি কোম্পানি ইনি এসপিএ। বৃহস্পতিবার (২৩ জুন) সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করে এ আগ্রহের কথা জানান ঢাকায় নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনযিয়াতা। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ডিকার্বোনাইজেশন, বায়ো রিফাইনিং, নবায়নযোগ্য জ্বালানি, হাইড্রোকার্বন প্রোডাকশন, এলএনজি, বায়ু বিদ্যুৎ ইত্যাদি বিষয়ে বৈঠকে আলোচনা হয়। এসময় রাষ্ট্রদূত জ্বালানি, বিদ্যুৎ ও প্রযুক্তিখাতে ইতালির অবস্থা তুলে ধরেন। রাষ্ট্রদূত বাংলাদেশের টেকসই জ্বালানি ব্যবস্থায় অবদান রাখতে অনুসন্ধান, এলএনজি, বায়ো এবং ট্রেডিশনাল পরিশোধন কার্যকলাপ, বায়ু, জলবায়ু সংরক্ষণ, হাইড্রোজেন ও নব প্রযুক্তি বিষয়ে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন।

এসময় প্রতিমন্ত্রী বলেন, ইউরোপিয়ান কোম্পানিকে বাংলাদেশে কাজ করতে স্বাগত জানানো হবে। ইতালিয়ান কোম্পানি কীভাবে এলএনজি রপ্তানি করবে তার বিজনেস মডেল নিয়ে বিশেষজ্ঞ পর্যায়ে পর্যালোচনা হওয়া প্রয়োজন। তিনি বলেন, ‘হাইড্রোজেন ফুয়েল ও গভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে অভিজ্ঞতা বিনিময় করা যেতে পারে। একটি নির্দিষ্ট ফ্রেমওয়ার্কের আওতায় কর্মকর্তা পর্যায়ে অভিজ্ঞতা বিনিময় করতে পারলে উভয় দেশ উপকৃত হবে।’

এ সময় ইনি এসপিএর ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার অ্যানালাইসিস অ্যান্ড বিজনেস সাপোর্ট বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মারকো পিরিদদা ও এলএনজি বিজনেস ডেভলপমেন্ট বিভাগের ভাইস প্রেসিডেন্ট মাওরো রিনাওদো উপস্থিত ছিলেন।

এফআইটি/সিএন

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন