রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

বাংলাদেশে ধর-পাকড়ে জাতিসংঘের উদ্বেগ, সুষ্ঠু নির্বাচনের আশা

মঙ্গলবার, নভেম্বর ৭, ২০২৩

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: বাংলাদেশে ধর-পাকড়ের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। পাশাপাশি আন্তর্জাতিক এই প্রতিষ্ঠান বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু ও সহিংসতামুক্ত নির্বাচনের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছে।

সোমবার (৬ নভেম্বর) জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে বাংলাদেশ প্রসঙ্গে এ কথা বলেন।

স্টিফেন ডুজারিককে প্রশ্ন করা হয়, ‘একটি অবাধ নির্বাচন আয়োজনের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসেছিল নির্বাচন কমিশন। কিন্তু প্রধান বিরোধী দল বিএনপি গত ৪ নভেম্বর অনুষ্ঠিত সেই সংলাপে অংশ নেয়নি। বরং বিএনপি … এর পর … নামে অবরোধ কর্মসূচি দিয়েছে। আন্দোলনের নামে … এরই মধ্যে পুলিশ কর্মকর্তাসহ বেশ কয়েকজন মারা গেছে।’

এই পর্যায়ে স্টিফেন ডুজারিক বলেন, দুঃখিত, দুঃখিত, আপনার প্রশ্নটি কী ছিল? পরে প্রশ্নকর্তা আবার বলেন, ‘তারা নির্বাচন কমিশনের সংলাপে অংশগ্রহণ করেনি। কিন্তু তারা সুষ্ঠু নির্বাচন দাবি করেছে।

জবাবে জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র বলেন, ‘আমি আসলে বলতে পারব না কেন। মানে আমরা কাছে এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য নেই। তাই আমি বলতে পারব না কেন একটি দল সংলাপে অংশ নেয়নি। তবে আমি যেটা বলতে পারি, আমরা খুব আশাবাদী যে বাংলাদেশে সহিংসতামুক্ত একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে। আমরা আগেও যেমনটা বলেছি, যে বিপুলসংখ্যক মানুষ গ্রেপ্তার হয়েছে, তাদের ব্যাপারে আমরা উদ্বেগ প্রকাশ করছি।’

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন