বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪

শিরোনাম

বাংলাদেশে ভিসা নিষেধাজ্ঞা চান অস্ট্রেলিয়ার ১৫ আইনপ্রণেতা

বৃহস্পতিবার, অক্টোবর ৫, ২০২৩

প্রিন্ট করুন
৩০০ ভোটে হেরে যাওয়া প্রার্থীর ৫২৭ সিল মারা ব্যালট উদ্ধার 1
৩০০ ভোটে হেরে যাওয়া প্রার্থীর ৫২৭ সিল মারা ব্যালট উদ্ধার 1

সিএন প্রতিবেদন: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করতে যুক্তরাষ্ট্রের মতো নিষেধাজ্ঞা দিতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে চিটি দিয়েছে দেশটির দলের ১৫ জন আইনপ্রণেতা।

বুধবার (০৪ অক্টোবর) দেশটির প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজকে তারা এই চিঠি দেন। এই ১৫ আইনপ্রণেতা অস্ট্রেলিয়ার বিরোধী গ্রিনস দলের সদস্য।

ইমেইলে পাঠানো এ চিঠিতে তাঁরা বলেছেন, ‘গণতান্ত্রিক নির্বাচনী প্রক্রিয়ায় যাঁরা বাধা হয়ে দাঁড়াবে তাঁরা যাতে অস্ট্রেলিয়ায় ঢুকতে না পারে তার ব্যবস্থা করতে হবে।’

অ্যান্থনি আলবানিজকে লেখা চিঠিতে ১৫ সিনেটর ও এমপি বলেন, রাজনৈতিক দল ও ভোটারদের নির্বাচনী প্রক্রিয়া বাধা দেওয়া, নাগরিক সমাজ ও গণমাধ্যমে মত প্রকাশে প্রতিবন্ধকতা তৈরি ও ভোটে কারচুপির আশঙ্কা দেখা দেওয়ায় তাঁরা উদ্বিগ্ন।

চিঠিতে বলা হয়, ম্যাগনিটস্কি নিষেধাজ্ঞাসহ অন্যান্য ব্যবস্থা প্রয়োগের মাধ্যমে এটা নিশ্চিত করা জরুরি যে, এসব তৎপরতায় জড়িত লোকেরা যেন অস্ট্রেলিয়ায় প্রবেশ করতে না পারে।

বাংলাদেশে ক্ষমতাসীন দলের জ্যেষ্ঠ নেতাদের ক্ষমতার অপব্যবহার ও সাধারণ নাগরিক, শ্রমিক নেতা ও বিরোধী দলগুলোর সদস্যদের মানবাধিকার লঙ্ঘনের ঘটনার বিষয়ে মার্কিন পররাষ্ট্র বিভাগ ও মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিবেদনের প্রতি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন তাঁরা।

২০১৪ ও ২০১৮ সালে যেমন ভোট হয়েছে, তার পরিবর্তে আগামী নির্বাচন যাতে আন্তর্জাতিক বিধিবিধান ও মানদণ্ড মেনে অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক ও অংশগ্রহণমূলক হয়, সে বিষয়ে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ এবং ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশনারকে তা অবহিত করার জন্যও তাঁরা আবেদন জানান।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন