সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

বাংলাদেশে সংক্রামক রোগ-মহামারি মোকাবিলায় যুক্তরাষ্ট্রের ‘ওয়ান হেলথ’ প্রকল্প

মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: বাংলাদেশে সংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থার উন্নয়নের জন্য যুক্তরাষ্ট্র দূতাবাস ঢাকার ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএইআইডি) নতুন ‘ইউএসএআইডি ওয়ান হেলথ’ প্রকল্প চালু করছে। এ প্রকল্পের অধীনে পাঁচ বছরের জন্য ২৬ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ও ইউএসএআইডি। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় একসাথে কাজ করবে।

মানুষ ও প্রাণীদের মধ্যে সংক্রামক রোগ প্রতিরোধ, শনাক্তকরণ ও সেই প্রতিক্রিয়াগুলো সমন্বয়ের পাশাপাশি অন্যান্য মহামারির হুমকি আরো কার্যকরভাবে কমিয়ে আনতে একসাথে কাজ করবে এ তিন মন্ত্রণালয়।

চলতি মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্র সরকারের নতুন ‘গ্লোবাল হেলথ সিকিউরিটি স্ট্র্যাটেজি ২০২৪’-এর অধীনে ৫০টি অংশীদার দেশের তালিকায় একটি ছিল বাংলাদেশ।

ইউএসএআইডি ওয়ান হেলথ প্রকল্প রোগ শনাক্তকরণ ও তদারকি উন্নত করতে এবং রোগ নির্ণয়ের ক্ষমতা উন্নয়নে পরীক্ষাগার ব্যবস্থাকে শক্তিশালী করতে জাতীয় ও স্থানীয় পর্যায়ে ওয়ান হেলথ কর্মীবাহিনী গড়ে তুলবে। এ প্রকল্প মানুষ ও প্রাণীদের মধ্যে অ্যান্টিবায়োটিক প্রতিরোধের প্রভাব কমাতে স্থানীয় প্রতিষ্ঠানগুলোকে সহায়তা করবে ও প্রাথমিক সতর্কতা ব্যবস্থা প্রতিষ্ঠা করবে। এ প্রকল্প সরকারের একাধিক মন্ত্রণালয়কে রোগের প্রাদুর্ভাব চিহ্নিত করতে ও সমন্বিত প্রতিক্রিয়ার জন্য আরো দক্ষতার সাথে কাজ করতে সক্ষম করবে।

ইউএসএআইডির মিশন ডিরেক্টর রিড অ্যাশলিম্যান বলেন, ‘এভিয়ান ফ্লু বা অন্যান্য প্রাণীজনিত অসুস্থতা থেকে মানুষকে রক্ষা করতে এবং সামগ্রিকভাবে মানুষ, প্রাণী ও পরিবেশগত স্বাস্থ্যের উন্নতিতে বাংলাদেশের সাথে আমাদের অংশীদারিত্ব অব্যাহত রাখতে পেরে আমরা আনন্দিত।’

সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস ইউনিভার্সিটি (সিভাসু), ইস্টার্ন মেডিটেরেনিয়ান পাবলিক হেলথ নেটওয়ার্ক এবং এমপাওয়ার সোশ্যাল এন্টারপ্রাইজেসের সাথে যৌথ উদ্যোগে ডেভেলপমেন্ট অল্টারনেটিভস ইনকর্পোরেটেড (ডিএআই) ইউএসএআইডি ওয়ান হেলথ প্রকল্পটি বাস্তবায়ন করছে।

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন