রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

বাংলাদেশ ব্যাংক থেকে সরকার ঋণ নিলো ৫০ হাজার কোটি টাকা

রবিবার, ডিসেম্বর ১৮, ২০২২

প্রিন্ট করুন

নিজস্ব প্রতিবেদক: সরকারের দৈনন্দিন আয়-ব্যয়ের হিসাবের ঘাটতি মেটাতে গত ৬ মাসে বাংলাদেশ ব্যাংক (বিবি) থেকে সরকার ঋণ নিয়েছে ৫০ হাজার কোটি টাকা। যদিও গত অর্থবছরের একই সময়ে নতুন কোনো ঋণ নিতে হয়নি সরকারকে। বরং আগের ঋণ থেকে ৬ হাজার ৫০০ কোটি টাকা পরিশোধ করেছিল।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম বৃদ্ধি ও ডলারের বিপরীতে টাকার রেকর্ড অবমূল্যায়নের কারণে বেসরকারি খাতের মতো সরকারি খাতেও আমদানি ব্যয় লাগামহীনভাবে বেড়েছে। এর প্রভাবে দেশের و প্রায় সব ধরনের পণ্য ও সেবার দাম বেড়েছে।

এতে সরকারকে স্বল্প আয়ের মানুষের জন্য নানা ধরনের খাদ্য সহায়তা দিতে হচ্ছে। এ কারণে আমদানিও বাড়াতে হয়েছে। এছাড়া জ্বালানি তেল, গ্যাস, সার, ওষুধসহ অন্যান্য সামগ্রীও আমদানি বাড়াতে হয়েছে। এতে সরকারের খরচ বেড়েছে। এদিকে মন্দার কারণে সরকারের আয় বাড়ছে না। চলতি অর্থবছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত সরকারের আয় বেড়েছে ১৫ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে বেড়েছিল ১৮ শতাংশ। আলোচ্য সময়ে আয় বৃদ্ধির হার কমেছে ৩ শতাংশ।

সবকিছু মিলিয়ে এসব কারনে সরকারের দৈনন্দিন আয়-ব্যয়ের হিসাবে বিশাল ঘাটতি দেখা দিয়েছে। যার কারনে এই ঋণ নিতে বাধ্য হয়েছে সরকার।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন