বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শিরোনাম

বাংলা ভাষার ঐতিহ্য রক্ষায় যত্রতত্র হিন্দি ভাষা ব্যবহার বন্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান

রবিবার, ফেব্রুয়ারী ২৫, ২০২৪

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: বাংলা ভাষার ঐতিহ্য রক্ষায় যত্রতত্র হিন্দি ভাষা ব্যবহার বন্ধ করার জন্য দুর্বার প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছে দাবি বাফেলো বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির যুক্তরাষ্ট্রের বাফেলো শাখার নেতৃবৃন্দ।

বুধবার (২১ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের দ্বিতীয় বৃহত্তম নগরী বাফেলো শহরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভা থেকে এই আহ্বান জানানো হয়।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এই অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশের প্রেক্ষাপটে ভারতীয় আগ্রাসনের বিভিন্ন কৌশলের সমালোচনা ও তীব্র নিন্দা জানান। পরে বাংলাদেশের নিজস্ব কৃষ্টি কালচার ধ্বংসের হাত থেকে রক্ষা করতে হিন্দি ভাষার যত্রতত্র ব্যবহার প্রতিহতের ঘোষণা করা হয়। প্রতিটা বাংলাদেশীকে তাদের নিজস্ব দেশপ্রেম থেকেই ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে অবস্থান নিতে বিশেষভাবে অনুরোধ করা হয়।

যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক প্রচার সম্পাদক ও বাফেলো শহরের বিশিষ্ট ব্যবসায়ী নাজমুল আলমের সভাপতিত্বে এই অনুষ্ঠান তিনভাগে আলাদা আলাদা ভাবে অনুষ্ঠিত হয়। প্রথমপর্বে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন সুনামগঞ্জ জেলা বিএনপির উপদেষ্টা ও নিউইয়র্ক উত্তর মহানগর বিএনপির সদস্য ইমতিয়াজ আহমেদ বেলাল।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নিউইয়র্ক স্টেট বিএনপির সাবেক সভাপতি ও জিসাস কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহসভাপতি আবুল বাসার। প্রধান বক্তা হিসাবে হিসাবে উপস্থিত ছিলেন নিউইয়র্ক স্টেট বিএনপির যুগ্ম আহবায়ক, জিয়া লাইব্রেরি ডটকমের সভাপতি ও পিবিসি ট্যুয়েন্টিফোর টেলিভিশনের সম্পাদক মতিউর রহমান লিটু।

অবিভক্ত ঢাকা মহানগর তাঁতীদলের সাবেক সদস্য সচিব আব্দুর রহিমের উপস্থাপনায় অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্রুকলিন বিএনপির সাবেক সভাপতি কামাল উদ্দিন, সুনামগঞ্জ জেলা বিএনপির উপদেষ্টা ইমতিয়াজ আহমেদ বেলাল, নিউইয়র্ক মহানগর বিএনপি উত্তরের সদস্য আবু জাফর ফরাজী ও নিউইয়র্ক মহানগর বিএনপি দক্ষিণের অন্যতম সদস্য তারিকুল ইসলাম প্রিন্স মৃধা।

অনুষ্ঠানে বায়ান্নর ভাষা আন্দোলের প্রেক্ষাপট নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন সৈয়দ ঝিলু এবং ঢাকা বিশবিদ্যালয়ের সাবেক ছাত্রদল নেতা মনিরুজ্জামান মিয়া (মনির)। এছাড়া আরও বক্তব্য রাখেন দোলাই নবাবপুর ডিগ্রি কলেজ (কুমিল্লা) সাবেক ভিপি মোস্তফা জাভেদ, বরিশাল জেলা ছাত্রদলের সাবেক সদস্য মোহাম্মদ সিয়াম আহাম্মেদ সহ আরো কয়েকজন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জায়েদ বিশ্বাস, মোহাম্মদ আনিসুজ্জামান আনিস, সালমান সরকার, মিলাদুল ইসলাম, মনির আহাম্মেদ, মোহাম্মদ জামান, মোহাম্মদ আব্দুর রহিম, মোশাররফ হোসেন মনির, আকবর হোসেন, তৌহিদুল মাওলাসহ আরও অনেকে।

আলোচনা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে দেশাত্ববোধক গান পরিবেশন করেন স্থানীয় কণ্ঠ শিল্পী কবির ইসলাম, রোজিনা আফরোজ ও আফরোজা গুলমান আরা প্রমুখ।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন