শুক্রবার, ২৪ মে ২০২৪

শিরোনাম

বাইডেনকে ঢাকা সফরের দাওয়াত দিলেন শেখ হাসিনা

রবিবার, সেপ্টেম্বর ১০, ২০২৩

প্রিন্ট করুন

নয়াদিল্লী, ভারত: শুধু সেলফি তোলার মধ্যেই সীমাবদ্ধ ছিল না শেখ হাসিনা-বাইডেনের সাইডলাইনের শুভেচ্ছা বিনিময়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে বাংলাদেশ সফরেরও দাওয়াত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (৯ সেপ্টেম্বর) রাতে দিল্লিতে প্রধানমন্ত্রীর কর্মসূচি নিয়ে আয়োজিত ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেন।

এর আগে, শেখ হাসিনা ও তার কন্যা সায়মা ওয়াজেদের সাথে সেলফি তুলতে দেখা যায় জো বাইডেনকে। শনিবার (৯ সেপ্টেম্বর) বিকাল থেকেই যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে ব্যাপক হারে। এ ছবি যেন হয়ে উঠেছে দুই নেতার সম্পর্কের উষ্ণতার ইঙ্গিত।

জি-২০ সম্মেলন উপলক্ষ্যে নয়াদিল্লিতে আসা বিশ্বনেতাদের সম্মানে ভারতের প্রধানমন্ত্রীর আয়োজিত নৈশভোজে একত্রিত হন শেখ হাসিনা, জো বাইডেন ও নরেন্দ্র মোদি। এ সময় ছিলেন বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানাও।

রাতে প্রধানমন্ত্রীর আবাসস্থলে ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রী জানান, জি-২০ সম্মেলনের ফাঁকে শনিবার (৯ সেপ্টেম্বর) দীর্ঘ ১৫ মিনিট আলোচনা হয় বাইডেন ও হাসিনার। এ সময় নিজে থেকেই সেলফি তোলেন জো বাইডেন।

নানা মহল থেকে নানা কথা বলা হলেও, বাংলাদেশকে কোন ইস্যুতে যুক্তরাষ্ট্র চাপ দেয়নি বলেও জানান পররাষ্ট্র মন্ত্রী। তিনি বলেন, ‘রাজনৈতিক বা মানবাধিকার ইস্যুতে কোন প্রশ্ন নয়; বরং শেখ হাসিনার নেতৃত্বের সাফল্যের বিষয়ে অবগত থাকার কথা জানিয়েছেন বাইডেন।’

এছাড়া, জো বাইডেনকে ঢাকা সফরের আমন্ত্রণের বিষয়টিও উল্লেখ করেন পররাষ্ট্র মন্ত্রী।

তিনি আরো বলেন, ‘আমাদের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক অনেক বড়। তারা আমাদের সাথে সম্পর্ক বাড়ানোর জন্য লোকজন পাঠান। তারা আমাদের কোন চাপ দেন না। বরং, আপনারা (গণমাধ্যম) আমাদের চাপে রাখেন। আজকের বৈঠকের মধ্য দিয়ে সমালোচকদের মুখে চুলকানি পড়ল।’

শনিবার (৯ সেপ্টেম্বর) সফরের দ্বিতীয় দিনে জি-২০ সম্মেলনের ফাঁকে সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ কোরিয়া ও আর্জেন্টিনার প্রেসিডেন্টের সাথে বৈঠক করেন শেখ হাসিনা, যেখানে গুরুত্ব পায় দ্বিপাক্ষিক নানা ইস্যু। এছাড়া, সৌদি ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান বিন আব্দুল আজিজ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকসহ বিশ্বনেতাদের সাথে কুশলাদি বিনিময় হয় হাসিনার।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন