রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

বাইডেনের ‘অসলগ্ন আচরণ’/এবার কমলা হ্যারিসকে প্রেসিডেন্ট বলে ডাকলেন

মঙ্গলবার, নভেম্বর ১৪, ২০২৩

প্রিন্ট করুন

লাস ভেগাস, যুক্তরাষ্ট্র: ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাককে প্রেসিডেন্ট সুনাক বলা থেকে ভাষণের শেষে ‘গড সেভ দ্য কুইন’ বলে বসা। সম্প্রতি বার বার এমনই ‘অসলগ্ন আচরণ’ করতে দেখা গিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে (৮০)। এবার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ‘প্রেসিডেন্ট’ বলে ডাকতে দেখা গেল তাকে।

ডেমোক্র্যাট প্রার্থী হিসাবে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এমনিতেই জো বাইডেনকে যথেষ্ট নড়বড়ে দেখাচ্ছে। এই পরিস্থিতিতে তার এই ধরনের আচরণে নতুন করে বিতর্ক ঘনাল।

লাস ভেগাসের এক হকি দলকে হোয়াইট হাউসে স্বাগত জানানোর সময় ৮০ বছরের বাইডেনকে বলতে দেখা যায়, ‘প্রেসিডেন্ট হ্যারিস এখানে রয়েছেন আমাদের সঠিক দিশা দেখাতে।’

আচমকাই এমন সম্ভাষণ শুনে চমক ওঠেন সবাই। এখানেই শেষ নয়। পরে, কমলা হ্যারিসের নামটিও ভুল বলেন তিনি। এমন ভুল ইদানীং বার বার করছেন বাইডেন। অন্তত ছয় বার কমলা হ্যারিসকে ‘প্রেসিডেন্ট হ্যারিস’ বলতে শোনা গিয়েছে তাকে। এমনকী তাকে ‘ফার্স্ট লেডি’ বলেও সম্বোধন করেছেন বাইডেন। স্বাভাবিক ভাবেই চর্চায় রয়েছে তার এ ধরনের আচরণ।

বলে রাখা ভাল, ২০২৪ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। যদি জেতেন, বাইডেনের ৮৬ বছর বয়স পর্যন্ত হোয়াইট হাউসে থাকা নিশ্চিত হয়ে যাবে। কিন্তু, যেভাবে তিনি অসংলগ্ন আচরণ করে বার বার আলোচনায় উঠে আসছেন তিনি, তাতে আর কয়েক বছর তিনি মসনদে কী করে থাকবেন তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে ওয়াকিবহাল মহলের একাংশ। ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান দলও বাইডেনের বিরুদ্ধে স্মৃতিভ্রষ্ট হওয়ার অভিযোগ তুলেছে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন