শুক্রবার, ২১ জুন ২০২৪

শিরোনাম

বাইডেনের মধ্যপ্রাচ্য সফরের প্রাক্কালে গাঞ্জের সাথে বৈঠক আব্বাসের

শুক্রবার, জুলাই ৮, ২০২২

প্রিন্ট করুন

চলমান নিউইয়র্ক ডেস্ক: বৈঠক করেছেন ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রী বেনি গাঞ্জ ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস । মধ্যপ্রাচ্যে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সফরের প্রস্তুতি গ্রহণের বিষয়ে বৃহস্পতিবার (৭ জুলাই) রাতে ফিলিস্তিনের শহর রামাল্লায় তারা এ বৈঠক করেন। শুক্রবার (৮ জুলাই) ইসরাইলের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। খবর এএফপির।

গাঞ্জের দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, ‘মুসলমানদের তাৎপর্যপূর্ণ ধর্মীয় উৎসব ঈদুল আযহা পালন উপলক্ষে তারা বিরল এ বৈঠক করেন। বৈঠকে জো বাইডেনের ইসরাইল সফরের প্রাক্কালে নিরাপত্তা ও বেসামরিক সমন্বয় নিয়ে আলোচনা হয়।  ইসরাইলে এ দুই কর্মকর্তার বৈঠক অনুষ্ঠানের ছয় মাস পর তারা এ বৈঠক করলেন।’

গাঞ্জের দপ্তর জানায়, বৈঠকে ইতিবাচক আলোচনা করা হয়। সেখানে উভয় পক্ষ আঞ্চলিক বেসামরিক ও নিরাপত্তা চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন ও তারা অস্থিতিশীলতা সৃষ্টি করতে পারে এমন কর্মকাণ্ড এড়াতে নিরাপত্তা সমন্বয় অব্যাহত রাখার বিষয়ে সম্মত হন।

এ দিকে, ফিলিস্তিনের সরকারি বার্তা সংস্থা ওয়াফা পরিবেশিত খবরে বলা হয়, ‘আব্বাস ‘ইসরাইলি ও ফিলিস্তিনিদের মধ্যে রাজনৈতিক দিকবলয় সৃষ্টির বিষয়ে গুরুত্বারোপ করেন ও তিনি বলেন, ‘জো বাইডেনের সফরের আগে এ অঞ্চলে একটি ইতিবাচক পরিবেশ সৃষ্টি করা প্রয়োজন।’

এর আগে গত ডিসেম্বরে ইসরাইলে আব্বাস ও গাঞ্জ বৈঠক করেছিলেন। আর তা নিয়ে ইসরাইলের রাজনৈতিক অঙ্গণে তুমুল বিতর্কের সৃষ্টি হয়। সাবেক সেনাপ্রধান গাঞ্জ মধ্যমপন্থী ব্লু অ্যান্ড হোয়াইট দলের প্রধান।

আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের প্রথম মধ্যপ্রাচ্য সফরের এক সপ্তাহেরও কম সময় আগে রামাল্লায় তাদের নতুন বৈঠকটি হল।
আগামী ১৩-১৫ জুলাই পর্যন্ত বাইডেনের ইসরাইল ও অধিকৃত পশ্চিম তীর সফর ও সেখান থেকে সৌদি আরবে যাওয়ার আগে তার ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ ও ফিলিস্তিনের নেতা মাহমুদ আব্বাসের সাথে সাক্ষাত করার কথা রয়েছে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন