রবিবার, ২৩ জুন ২০২৪

শিরোনাম

বাইডেনের স্ত্রী-মেয়েসহ ২৫ জনের বিরুদ্ধে রাশিয়ার নিষেধাজ্ঞা

মঙ্গলবার, জুন ২৮, ২০২২

প্রিন্ট করুন

চলমান নিউইয়র্ক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী জিল বাইডেন ও তার মেয়ে অ্যাশলে বাইডেনসহ সরকারের উচ্চপদস্থ ২৫ জনকে নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। স্থানীয় সময় মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়। এক বিবৃতিতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রুশ রাজনৈতিক ও জনসাধারণের বিরুদ্ধে ক্রমাগত বিস্তৃত মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ার জবাব হিসেবে ২৫ মার্কিন নাগরিককে নিষেধাজ্ঞার তালিকায় রাখা হয়েছে। এই তালিকায় মেইনের সুসান কলিন্স, কেনটাকির মিচ ম্যাককনেল, আইওয়ার চার্লস গ্রাসলি, নিউইয়র্কের কিরস্টেন গিলিব্র্যান্ডসহ বেশ কয়েকজন মার্কিন সিনেটরের নাম রয়েছে। এছাড়া  বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন অধ্যাপক ও গবেষক এবং যুক্তরাষ্ট্রের সাবেক সরকারি কর্মকর্তারাও এই তালিকায় রয়েছেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্র, জাপান, কানাডা, ব্রিটেনসহ বেশ কিছু দেশ রাশিয়ার স্বর্ণ আমদানি নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে। ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে দেশটির ওপর এর আগেও একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করা হয়। যুক্তরাষ্ট্র ও তার মিত্র পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে সীমান্তে আড়াই মাস সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ঘোষণা দেওয়ার দু’দিন আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই অঞ্চল দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

সোমবার ১২৪তম দিনে গড়িয়েছে ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। ইতোমধ্যে দেশটির দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দনেতস্ক প্রদেশের শহর লিয়াম, লুহানস্ক প্রদেশের প্রধান শহর সেভেরোদনেতস্ক এবং মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ার আংশিক এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে। এদিকে, রুশ বাহিনী ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত কয়েক দফায় রাশিয়ার সরকারী কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে বাইডেন প্রশাসন। নিষেধাজ্ঞাপ্রাপ্তদের মধ্যে রাশিয়ার মন্ত্রিসভার সদস্য, সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা ও রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার ২ শতাধিক জনপ্রতিনিধি রয়েছেন।

এফআইটি/সিএন

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন