মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪

শিরোনাম

বাঙালি খাবার চিংড়ির মালাইকারি

বৃহস্পতিবার, জুন ২৭, ২০২৪

প্রিন্ট করুন

রেসিপি প্রতিবেদক: কথায় আছে নালে ঝোলে বাঙালি। সাধারণত বাঙালির মুখে লাগাম থাকে না। রসগোল্লা হোক বা ডাল ভাত সবেতেই জিভে পানি আসে। মিষ্টান্ন, হরেক রকমের আয়োজনে বাঙালির হেঁশেলে বাড়ে ব্যস্ততা। যে কোন উপলক্ষক ও উদযাপনকে ঘিরে বাঙালিয়ানা রান্নার কদরও দেখা যায় ঘরে ঘরে। তেমনই একটি আয়োজন হচ্ছে চিংড়ির মালাইকারি।

কমবেশি সকলে চিংড়ির মালাইকারি খুব বেশি পছন্দ করেন। তবে যাদের অ্যালার্জি আছে, তাদের চিংড়ি এড়িয়ে চলাই ভাল। আর যাদের কোন সমস্যা নেই তাদের জন্য সোনায় সোহাগা। এটি একেবারে বাঙালি খাবার।

বাজার থেকে চিংড়ি এনে বানিয়ে ফেলতে পারেন চিংড়ি মালাইকারি। জেনে নি চিংড়ির মালাইকারি রেসিপি।

উপাদান ও পরিমাণ: চিংড়ি এক কেজি, পেঁয়াজ দুইটি বড় সাইজের, আদা রসুন বাটা এক থেকে ১/২ টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, কাঁচা মরিচ ছয় পিস, গরম মসলা ১/৪ চা চামচ, ঘি দুই টেবিল চামচ, তেজপাতা তিন পিস, তেল ৫০ মিলি লিটার, নারকেলের দুধ এক কাপ, টমেটো একটি বড় সূক্ষ্মভাবে কাটা ও লবণ পরিমাণমত।

যেভাবে রান্না করবেন: চিংড়ির খোসা পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। লবণ ও এক চিমটি হলুদ গুঁড়া দিয়ে চিংড়িগুলো ভেজে মেরিনেট করুন। তারপর একটি প্যানে খুব অল্প পরিমাণে তেল দিয়ে ভেজে নিন। তারপর চিংড়ি তেল থেকে উঠিয়ে রেখে একই প্যানে আরো তেল দিন এবং পেঁয়াজের পেস্ট, তেজপাতা, আদা রসুনের পেস্ট, টমেটো দিয়ে দশ মিনিট নাড়ুন। হলুদ, মরিচ, জিরা ও গরম মসলা গুঁড়া যোগ করুন। সামান্য পানি দিয়ে আরো দশ মিনিট রান্না করুন। চিংড়ি ভাজা, লবণ, নারকেল, মরিচ ও কাঁচা মরিচ দিয়ে আরো ৮-১০ মিনিট রান্না করুন। এরপর উপরে ঘি দিয়ে দিন এবং ভাতের সাথে গরম গরম পরিবেশন করুন।

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন