বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

বাড়ল নিউইয়র্কের সাবওয়ে ও বাসের ভাড়া; ২০ আগস্ট থেকে কার্যকর

শুক্রবার, জুলাই ২১, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: সাবওয়ে ও বাসের ভাড়া বাড়ানো হয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে।  নতুন ভাড়া ও টোল আগামী ২০ আগস্ট থেকে কার্যকর হবে। বুধবার (১৯ জুলাই) মেট্রোপলিটন ট্রানজিট অথরিটির (এমটিএ) বোর্ড সভায় সাবওয়ে, বাস ও কমিউটার রেলের ভাড়া বৃদ্ধির পাশাপাশি সেতু ও টানেলে টোল বৃদ্ধি অনুমোদন হয়েছে।

এমটিএ তাদের ওয়েবসাইটে জানায়, সাবওয়ে ও বাসের ভাড়া দুই দশমিক ৭৫ ডলার থেকে নতুন করে দুই দশমিক ৯০ ডলার নির্ধারণ করা হয়েছে। সে ক্ষেত্রে, একটি একক যাত্রার সাবওয়ে ও বাসের টিকিটের দাম তিন দশমিক ২৫ ডলার হবে। সাত দিনের মেট্রো পাসের দাম ৩৩ ডলার বেড়ে ৩৪ ডলারে কিনতে হবে। আর মাসিক মেট্রো পাস বর্তমানে ১২৭ ডলার দাম বেড়ে ১৩২ ডলার হবে।

যেসব যাত্রীরা এক্সপ্রেস বাস নিয়মিত ব্যবহার করেন, তাদের ভাড়া হবে ছয় দশমিক ৭৫ ডলার বেড়ে সাত ডলার এবং এক্সপ্রেস বাসের সাত দিনের আনলিমিটেড ভ্রমণ পাশের ভাড়া নতুন করে ৬৪ ডলার হবে।

লং আইল্যান্ড রেল রোড বা এলআইআরআর এবং মেট্রো-নর্থের মাসিক টিকিট প্রায় চার শতাংশ বৃদ্ধি পাবে।

এ ছাড়া, এমটিএ এর মালিকানাধীন সেতু যেমন ভেরেজানো ন্যারো ব্রিজ, ব্রঙ্কস-হোয়াইটস্টোন ব্রিজ এবং কুইন্স-মিডটাউনের মত টানেলে ইজি পাশ ব্যবহারকারীদের জন্য ছয় শতাংশ টোল বৃদ্ধি পাবে। সে ক্ষেত্রে, মেইলের মাধ্যমে অর্থ প্রদানকারী গাড়ী চালকেরা দশ শতাংশ বৃদ্ধি দেখতে পাবেন।

ওয়েব বার্তায় আরো বলা হয়, ‘এ বাড়তি অর্থ অপারেশনাল খরচের তহবিল ও পরিষেবা কর্তন এড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। নিউইয়র্কে নিরাপদ ও নির্ভরযোগ্য পরিবহন ব্যবস্থা পরিচালনা করার জন্য এমটিএ এর জন্য ভাড়া ও টোল রাজস্ব গুরুত্বপূর্ণ।’

করোনা মহামারী চলাকালীন একটি সংক্ষিপ্ত বিরতির পরে, এমটিএ প্রতি দুই বছর ভাড়া ও টোল বৃদ্ধির অনুশীলন পুনরায় শুরু করছে; যা একটি শালীন ও পূর্বাভাসযোগ্য বৃদ্ধি।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন