রবিবার, ২১ জুলাই ২০২৪

শিরোনাম

বিপুল ভোটে মেক্সিকোর প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ক্লডিয়া শিনবম

সোমবার, জুন ৩, ২০২৪

প্রিন্ট করুন

মেক্সিকোর প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন ক্লডিয়া শিনবম। মেক্সিকো সিটির সাবেক মেয়র এবং জলবায়ু বিজ্ঞানী শিনবম তার পরামর্শদাতা এবং বিদায়ী প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোরের কাছ থেকে দায়িত্ব নিবেন।

সোমবার (৩ জুন) মেক্সিকোর সরকারি নির্বাচনী কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রাথমিক ফলাফলে দেখা গেছে, নির্বাচনে ৫৮ শতাংশ থেকে ৬০ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন ক্ষমতাসীন মরেনা পার্টির প্রার্থী ক্লডিয়া শেনবাউম। নির্বাচনে তিনি প্রধান প্রতিদ্বন্দ্বী জোসিটল গালভেচুভ গালভেজের থেকে ৩০ শতাংশের বেশি ভোট পেয়েছেন।

সমর্থকদের প্রত্যাশা প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাদরের যোগ্য উত্তরসূরী পেতে যাচ্ছে মেক্সিকো। এরইমধ্যে ক্লডিয়া দেশের উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বিজয়ী ভাষণে ভোটারদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আমি আপনাদের হারতে দিব না।’

রোববার প্রেসিডেন্টের পাশাপাশি মেক্সিকোর কংগ্রেসের সব সদস্য, আটটি রাজ্যের গভর্নর এবং মেক্সিকো সিটির সরকার প্রধানকে নির্বাচন করতেও ভোট দিয়েছেন ভোটাররা।

নির্বাচনে সহিংসতার সঙ্গে ভোটের প্রচারেও সংঘর্ষের ঘটনা ঘটেছে। সহিংসতায় মেক্সিকোজুড়ে অন্তত ২০ জনের বেশি প্রার্থী নিহত হয়েছেন। যদিও বেসরকারি সমীক্ষা এই সংখ্যা ৩৭ বলেছে।

ক্লডিয়া শেনবাউম একজন সাবেক বিজ্ঞানী যিনি ২০১৮-২৩ সাল পর্যন্ত মেক্সিকো সিটির মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বিদায়ী প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদরের ক্ষমতাসীন দলের প্রার্থী।

সংবিধানে এক মেয়াদের বাধ্যবাধকতার জন্য বিদায়ী প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাদর এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি। ক্লডিয়া শেনবাউম আগামী ১ অক্টোবর থেকে ছয় বছরের জন্য দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন