শুক্রবার, ২১ জুন ২০২৪

শিরোনাম

বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক যানবাহন উৎপাদনকারীর তকমা হারাল তেসলা

বুধবার, জুলাই ৬, ২০২২

প্রিন্ট করুন

চলমান নিউইয়র্ক ডেস্ক: আমেরিকার ধনকবের ইলন মাস্কের কোম্পানি তেসলা ইনকরপোরেশনকে পেছনে ফেলে দিয়েছে চীনা প্রতিদ্বন্দ্বী কোম্পানি বিওয়াইডি। চীনা কোম্পানি শীর্ষ স্থান দখল করার পর তেসলা এখন বৈদ্যুতিক গাড়ির দ্বিতীয় বৃহত্তম উৎপাদনকারী। এর মাধ্যমে বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক যানবাহন উৎপাদনকারীর তকমা হারাল তেসলা। খবর পিসিমাগের্

নিক্কি এশিয়া রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালের প্রথম ছয় মাসে তেসলা পাঁচ লাখ ৬৪ হাজার গাড়ি বিক্রি করেছে। তবে, শেনজেন-ভিত্তিক বিওয়াইডি ৩০০ শতাংশ লাফ দিয়েছে ও মোট ছয় লাখ ৪১ হাজার গাড়ি বিক্রি করেছে। মাস্ক সম্ভবত আর শীর্ষে না থাকার কারণে খুব বেশি বিরক্ত হবেন না, কারণ এটি তার ও তেসলার নিয়ন্ত্রণের বাইরে ছিল।

তেসলা, লি অটো, এক্সপেং এবং নিওসহ বেশ কয়েকটি ইভি নির্মাতা চীনের মধ্যে এবং আরো বিশেষভাবে সাংহাইতে সাম্প্রতিক লকডাউনে প্রভাবিত হয়েছিল। তবে, বিওয়াইডির কারখানাগুলো প্রধানত এমন অঞ্চলে অবস্থিত, যেগুলো বর্ধিত লকডাউনের সময় ভোগেন ও সেজন্য উৎপাদন দ্রুত অব্যাহত রয়েছে।

তেসলা এক নম্বর অবস্থান পুনরুদ্ধার করতে পারবে কিনা, তা এখনো স্পষ্ট নয়, তবে কোম্পানিটি ২০২১ সালে নয় লাখ ৩৬ হাজার ১৭২টি গাড়ি বিক্রি করেছিল। আংশিকভাবে ওয়ারেন বাফেটের বার্কশায়ার হ্যাথওয়ের মালিকানাধীন বিওয়াইডি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ইভি ব্যাটারি নির্মাতা এলজিকে ছাড়িয়ে গেছে। প্রচুর পরিমাণে ব্যাটারির সরবরাহের অ্যাক্সেস থাকাকালীন বন্ধ হয়ে যাওয়ার ফলে প্রভাবিত হওয়ার সম্ভাবনা নেই- এমন কারখানাগুলো থাকা একটি শক্তিশালী সংমিশ্রণ।

এ দিকে, তেসলা বেশ কয়েকটি বড় বাধার সম্মুখীন হয়েছে। ইলন মাস্ক সম্প্রতি মন্তব্য করেছেন যে, দৈত্য তেসলার বার্লিন ও অস্টিন কারখানাগুলো ‘অর্থের জন্য দৈত্য ওভেন’, বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক সম্প্রতি তার সমস্ত মডেলের দাম বাড়িয়েছে, অটোপাইলট দুর্ঘটনার জন্য একটি চলমান তদন্ত চলছে ও কোম্পানির বিরুদ্ধে ফেডারেল আইন লঙ্ঘন মামলা করা হচ্ছে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন