সোমবার, ২২ এপ্রিল ২০২৪

শিরোনাম

বিশ্ব কবিতা সংকলনের প্রকাশনা উৎসব

শুক্রবার, মার্চ ২২, ২০২৪

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে কবি ও সম্পাদক হাসান আল আব্দুল্লাহ সম্পাদিত বিশ্ব কবিতা সংকলনের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৬ মার্চ) নিউইয়র্কের গ্রীনিচ ভিলেজের কমিউনিটি হলে কবি হাসান আল আব্দুল্লাহ সম্পাদিত ‘ওয়ার্ল্ড পোয়েট্রি এন্থোলজি’র প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটির আয়োজন করেন ডার্কলাইট পাবলিসিং হাউজের সত্ত্বাধিকারী কবি রবার্টো মেন্ডোজা আয়েলা।

অনুষ্ঠানে অতিথি আলোচক হিসেবে যোগ দেন নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যের অধ্যাপক ড. নিকোলাস বার্ন্স। তিনি বিশ্ব কবিতার এই নতুন সংকলনটির নানামুখি গুরুত্ব তুলে ধরে বলেন, কিছু কবি আছেন যারা বিশ্বসাহিত্যের সংকলনে যুক্ত হবার যোগ্যতা রাখেন, কিন্তু বড়ো বড়ো প্রকাশকের প্রকাশনা জটিলতার কারণে তাদেরকে এইসব সংকলনে যুক্ত হয় না। হাসান আল আব্দুল্লাহ সম্পাদিত এই সংকলনটি সেই দিক থেকে সফল।

অধ্যাপক নিকোলাস বার্ন্স তাঁর আলোচনায় বলেন, একজন গুরুত্বপূর্ণ কবি হয়েও অনুবাদের ভেতর দিয়ে হাসান আল আব্দুল্লাহ সারা বিশ্বে বাংলা কবিতাকে যেভাবে তুলে ধরছেন তার প্রশংসা না করলে ভুল হবে। পরে তিনি তাঁরই অনূদিত রবীন্দোত্তর বাংলা ভাষার প্রধান কবি জীবনানন্দ দাশের ‘বনলতা সেন’ পাঠ করেন।

কবি ও বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী অধ্যাপক ড. সুলতান ক্যাটো ‘শব্দগুচ্ছ’ পত্রিকার সাথে তাঁর হৃদ্যতার কথা তুলে ধরে বলেন, আমি বিজ্ঞান চর্চা করি। কিন্তু যারা আমাকে কবিতায় এনেছেন, তাদের মধ্যে হাসান আল আব্দুল্লাহ অন্যতম। আমি এখন পদার্থবিদ্যার সাথে সাথে কবিতা নিয়েও বিশ্ব ভ্রমণে অংশ নেই।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মেক্সিকান কবি ও প্রকাশন রবার্টো মেন্ডোজা আয়েলা ও কবি-শিক্ষাবিদ নাজনীন সীমন।

কবি ও সম্পাদক হাসান আল আব্দুল্লাহ সবাইকে ধন্যবাদ জানিয়ে এই সংকলনের প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি বলেন, প্রধান উদ্দেশ্য ‘শব্দগুচ্ছ’ পত্রিকার ২৫ বর্ষপূর্তি উদযাপন। তবে পৃথিবীর যে অংশের কবিই বইটি হাতে নেবেন তার জন্যে এই সংকলনের নিজেকে একিভূত করার সুযোগ রয়েছে।

তিনি আরও বলেন, কবিতার মাধ্যমে বিশ্বভ্রাতৃত্ববোধ জাগ্রত করে যে শান্তির পথ খুঁজে পাওয়া যায়, এই সংকলনটি তারই নির্দেশক। তিনি কবি ও লংআইল্যান্ড বিশ্ববিদ্যালয়ের প্রফেসর অমিরেটাস জোন ডিকবির লেখা ভূমিকা থেকে কিছু অংশ পড়ে শোনান এবং ক্যানসারে আক্রান্ত এই কবির রোগমুক্তি কামনা করেন।

উল্লেখ্য এই সংকলনে ৫৯ দেশের ২২৯ জন কবি স্থান পেয়েছেন। সবগুলো কবিতাই গত পঁচিশ বছরে ‘শব্দগুচ্ছ’ পত্রিকায় ছাপা হয়েছে।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন