রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

বিয়েতে আগ্রহ নেই চীনা তরুণ-তরুণীদের

মঙ্গলবার, জুলাই ৪, ২০২৩

প্রিন্ট করুন
ফেলে দেওয়া ১৫০০ মাস্ক দিয়ে তৈরি বিয়ের গাউন 1
ফেলে দেওয়া ১৫০০ মাস্ক দিয়ে তৈরি বিয়ের গাউন 1

সিএন প্রতিবেদন: বিয়ে করলেই মিলছে সরকারি নানা সুযোগসুবিধা। তবুও বিয়েতে আগ্রহ নেই চীনের তরুণ-তরুণীদের। এর পেছনে মূল কারণ হিসেবে দেখানো হচ্ছে বেকারত্ব এবং আর্থিক অনিশ্চয়তা।

চীনের সিভিল এফেয়ার্স বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে নতুন বিয়ের সংখ্যা গত ৩৭ বছরের মধ্যে সর্বনিম্নে গিয়ে ঠেকেছে। গত আট বছর ধরেই বিয়ের হার কমতির দিকে রয়েছে। গতবছর দেশটিতে মাত্র ৬৮ লাখ ত্রিশ হাজার দম্পতি বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন।

বিশেষ করে গত শতকের নব্বইয়ের দশকে এবং চলতি শতকের প্রথম দশকে জন্ম নেয়া নারীদের মধ্যে বিয়ে করার আগ্রহ বেশ কম। চীনের আদমশুমারি অনুযায়ী, ২০২০ সালে বিয়ের গড় বয়স ছিল প্রায় ২৯ বছর যা ২০১০ সালের তুলনায় চার বছর বেশি।

লন্ডনের কিংস কলেজের অধ্যাপক ইয়ে ল্যু মনে করেন, চীনে কর্মক্ষেত্রে এখনো লিঙ্গ বৈষম্য ব্যাপকভাবে রয়ে গেছে। একজন নারীকে নিয়োগের ক্ষেত্রে তার সন্তানসম্ভবা হওয়ার সম্ভাবনা আছে কিনা এবং মাতৃত্বকালীন ছুটির প্রয়োজন পড়বে কিনা সেটা বিবেচনায় নেয়া হয়।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, চীনে সন্তান জন্মদেয়ার হার ১৯৮০র দশকে ২.৬ শতাংশ ছিল, ২০২১ সালে তা কমে দাঁড়িয়েছে ১.১৫ শতাংশ। গত প্রায় ছয় দশকের মধ্যে গতবছর থেকে জনসংখ্যা কমতে শুরু করেছে দেশটিতে।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন