রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

বুয়েটে ছাত্ররাজনীতি চলবে

সোমবার, এপ্রিল ১, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্ররাজনীতি নিষিদ্ধের বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত করেছেন হাইকোর্ট।

সোমবার (১ এপ্রিল) ছাত্ররাজনীতি নিষিদ্ধের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কেএম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

বুয়েটের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা ইমতিয়াজ রাব্বি এ রিট দায়ের করেন। রিটকারী আইনজীবী হারুনুর রশিদ ব্যাপারটি সংবাদ মাধ্যমকে নিশ্চিত করেছেন।

আদালতের এ আদেশের ফলে বুয়েটে ছাত্ররাজনীতি চলতে বাধা নেই বলে জানান তিনি।

বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদকে খুনের ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০১৯ সালের ১১ অক্টোবর বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করে প্রশাসন।

তবে, সম্প্রতি ছাত্রলীগের নেতাদের প্রবেশের ঘটনায় উত্তলা হয়ে উঠে বুয়েট ক্যাম্পাস। সাধারণ শিক্ষার্থীদের দাবির মুখে সংশ্লিষ্ট শিক্ষার্থী ইমতিয়াজ হোসেন রাব্বির হলের সিট বাতিল করে প্রশাসন। কিন্তু, আন্দোলনকারী শিক্ষার্থীরা তাকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। এর সাথে আরো পাঁচটি দাবি উত্থাপন করেছেন তারা। অপর দিকে, বুয়েটের ক্যাম্পাসে চার বছর ধরে নিষিদ্ধ থাকা ছাত্ররাজনীতি ফিরিয়ে আনার দাবিতে সরব হয়েছে ছাত্রলীগ।

এরই মধ্যে নিয়মতান্ত্রিক ছাত্ররাজনীতি চালুর নির্দেশনা চেয়ে সোমবার (১ এপ্রিল) হাইকোর্টে রিট করেন রাব্বি। শুনানি শেষে আদালত বুয়েটে ছাত্ররাজনীতি চলতে বাধা নেই বলে জানান।

রায় ঘোষণার পর ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন বলেন, ‘বুয়েটে নিয়মতান্ত্রিকভাবে রাজনীতি করবে ছাত্রলীগ। বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বিধি মেনেই রাজনীতি করা হবে।’

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন