বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শিরোনাম

ব্রাজিলে বন্যা ও ভয়াবহ ভূমিধস: নিহত ৯৪

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৭, ২০২২

প্রিন্ট করুন

চলমান ডেস্ক: ব্রাজিলে প্রবল বৃষ্টির ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৪ জনে। এতে বহু বাড়িঘরও ধ্বংস হয়েছে। দক্ষিণ আমেরিকার এই দেশটির রিও ডি জেনেরিও প্রদেশের পার্বত্য শহর পেট্রোপলিসে মঙ্গলবার মুষলধারে বর্ষণের কারণে বন্যা ও ভূমিধস দেখা দেয়। ভারি বর্ষণের কারণে বুধবার ভূমিধসে বাড়িঘর চাপা পড়ে, রাস্তা তলিয়ে এবং গাড়ি ভেসে গিয়ে এসব মৃত্যুর ঘটনা ঘটেছে।

গত মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দেশটির পেট্রোপোলিস শহরে মাত্র তিন ঘণ্টায় ২৫ দশমিক ৮ সেন্টিমিটার (১০ ইঞ্চির বেশি) বৃষ্টিপাতের পর থেকে এ দুর্যোগের শুরু। ওই এলাকায় আগের ৩০ দিন মিলিয়েও এত বৃষ্টিপাত হয়নি। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে ভূমিধসে অনেক বাড়ি-গাড়ি ভেসে যেতে দেখা গেছে। পেট্রোপোলিস ও এর আশপাশের এলাকাগুলো বন্যায় থইথই। স্থানীয় টেলিভিশনে দেখানো হয়েছে, বহু বাড়ি কাদামাটিতে তলিয়ে রয়েছে। সেখানে এখনো উদ্ধারকারীরা পৌঁছাতে পারেননি।

ব্রাজিলের ন্যাশনাল সিভিল ডিফেন্স দফতর টুইটারে দেওয়া এক বার্তায় জানিয়েছে, প্রবল বৃষ্টির জেরে সৃষ্ট বন্যা ও ভূমিধসের ঘটনায় এখন পর্যন্ত ৯৪ জনের প্রাণহানি হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। এছাড়া আরও ২৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

রিওডি জেনেরিওর অগ্নিনির্বাপক দপ্তর জানিয়েছে, ১৮০ জনেরও বেশি দমকলকর্মী, সেনাসদস্য এবং অন্যান্য উদ্ধারকর্মী জীবিতদের উদ্ধারে ঘটনাস্থলে কাদায় চিরুনি তল্লাশি চালিয়েছে। সামাজিকমাধ্যমে দেওয়া ভিডিওতে শহরের ব্যাপক ক্ষতি এবং রাস্তায় গাড়ি ভাসতে দেখা যাচ্ছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো এক টুইটবার্তায় পেট্রোপলিসের ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সমবেদনা জানিয়েছেন। পাশাপাশি, ক্ষতিগ্রস্তদের প্রাথমিক সহায়তা দিতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে স্থানীয় সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন