শুক্রবার, ২১ জুন ২০২৪

শিরোনাম

ব্রুকলিন পথমেলার সময় পরিবর্তন করে ৭ সেপ্টেম্বর

শুক্রবার, জুন ৭, ২০২৪

প্রিন্ট করুন

যুক্তরাষ্ট্রের ব্রুকলিনের ম্যাকডোনাল্ড অ্যাভিনিউতে প্রতিবারের মতো এবারও অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশিদের জাঁকজমকপূর্ণ পথমেলা। আগামী ১৫ জুন এই মেলার তারিখ নির্ধারণ করা হলেও তা পরিবর্তন করে এবার ৭ সেপ্টেম্বর করা হয়েছে। দিনটি আরাফাতের দিন হওয়া তারিখ পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা।

গত ৪ জুন মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন মেলা কমিটির আহ্বায়ক মামুন অর রশীদ।

তিনি বলেন, আপনারা জানেন হজরত মুহাম্মদ (সা:) এর বিদায় ভাষনের স্মারক ও মক্কায় হজ উপলক্ষে আগত হজ যাত্রীদের শেষ ধর্মীয় কার্যক্রম পালন করা হয় আরাফাতের এই দিনে। এই মহিমান্বিত দিনের সম্মানার্থে মেলার পূর্ব নির্ধারিত তারিখ পরিবর্তন করে ৭ সেপ্টেম্বর করা হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি রফিকুল ইসলাম পাটোয়ারী, সাধারণ সম্পাদক মাঈনুল আলম বাপ্পি, মেলা কমিটির সদস্য সচিব আমির হোসেন রানা, মেলা কমিটির প্রধান সমন্বয়কারী মহিউদ্দিন, সংগঠনের কোষাধ্যক্ষ আনোয়ারুল আজিম, জয়েন্ট সেক্রেটারি মীর কাশেম। সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তুলে ধরেন সাবেক সভাপতি রব চৌধুরী।

এর আগে, গত বুধবার (১ মে) এক সংবাদ সম্মেলনে মেলা কমিটির আহ্বায়ক মামুন অর রশীদসহ চার্চ-ম্যাকডোনাল্ড বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ ১৫ জুন এই মেলার তারিখ নির্ধারণের কথা জানিয়েছিলেন।

সংবাদ সম্মেলনে আয়োজকরা জানান, এই মেলা ব্রুকলিন পথমেলা হিসেবে এতদিন প্রচার করে আসলেও এখন এখন থেকে লিটল বাংলাদেশকে ব্র্যান্ডিং করা হবে।

আয়োজকরা আরও জানান, আমরা বরাবরই এই মেলা ভিন্ন তারিখে আয়োজন করে থাকি। এবারও তার ব্যতিক্রম হবে না। আমাদের আয়োজন আপনাদের মাধ্যমে সারা পৃথিবীর মানুষ জানতে পারে। আমাদের কাজকর্ম সমাদৃত হয়। এই মেলায় এবার কিছু নতুনত্ব থাকবে।

তারা জানান, গত বছর আমাদের মেলায় একটা রিকশা ছিল। এটা আমাদের দেশের ঐতিহ্য। এর মাধ্যমে অনেক বাচ্চা রিকশা সম্পর্কে জানতে পেরেছে। রিক্সা মানে কী, এই রিক্সা কারা চালায়, শ্রমজীবী মানুষ হিসেবে তাদের কষ্টের কথা আমাদের বাচ্চারা জানতে পেরেছে। দ্বিতীয়ত, গত বছর আমরা মেলায় মুক্তিযোদ্ধা ও প্রবীনদের বসার জন্য আলাদা সিটের ব্যবস্থা করেছি। তৃতীয়ত, মেলায় আগত দর্শনার্থীদের জন্য পোর্টেবল টয়লেটের ব্যবস্থা ছিল। এবারও তা থাকবে। থাকবে সাংবাদিক কর্ণারও।

আয়োজকরা জানান, অন্যান্য মেলায় প্রবাসের পরিচিত শিল্পীরা থাকেন। আমাদের মেলায় প্রবাসের পাশাপাশি দেশের পরিচিত শিল্পীরাও থাকবে। অতিথিদের মধ্যে নিউইয়র্ক সিটির মেয়র উপস্থিত থাকবেন। সবকিছু ঠিকঠাক থাকলে নতুন অতিথিও থাকবে। নিরাপত্তা ব্যবস্থাও থাকবে কঠোর। মেলাকে সফল করার জন্য একাধিক মতবিনিময় সভা করার কথাও জানান আয়োজকরা।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন