সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

ভারতে প্রতি কেজি ৭ হাজার রুপিতে বিক্রি হচ্ছে গাধার দুধ!

রবিবার, এপ্রিল ২১, ২০২৪

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: ভারতের গুজরাটের গাধার দুধ বিক্রি করে রীতিমতো হৈচৈ ফেলে দিয়েছেন ধিরেন সোলাঙ্কি নামের এক যুবক। তিনি তার গ্রামে ৪২টি গাধা নিয়ে তৈরি করেছেন একটি খামার। এই খামারে উৎপাদিত গাধার দুধ বিক্রি করে তিনি মাসে ২ থেকে ৩ লাখ রুপি আয় করছেন। তার খামারের দুধ যায় মূলত দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্যতে। তিনি গাধার প্রতি লিটার দুধ বিক্রি করেন ৫ থেকে ৭ হাজার রুপিতে। যেখানে এক লিটার গরুর দুধের দাম মাত্র ৬৫ রুপি।

গাধার খামার প্রতিষ্ঠা এবং সেগুলোর দুধ বিক্রির শুরুটা কিভাবে হয়েছিল সেই কথা জানিয়েছেন ধিরেন সোলাঙ্কি। তিনি বলেছেন, “আমি সরকারি চাকরি খুঁজছিলাম। আমি কিছু বেসরকারি চাকরিও পেয়েছিলাম। তবে সেখান থেকে পাওয়া বেতনে আমার পরিবার চালানো কঠিন হয়ে পড়েছিল। আমি দক্ষিণ ভারতে গাধা পালন সম্পর্কে জানতে পেরেছিলাম। আমি কয়েকজনের সঙ্গে দেখা করি এবং ৮ মাস আগে খামারটি প্রতিষ্ঠা করি। আমি ২২ লাখ রুপি খরচ করে ২০টি গাধা নিয়ে খামার শুরু করি।”

ধিরেন সোলাঙ্কির গাধার খামার
তিনি আরও বলেছেন, “শুরুটা কঠিন ছিল। গুজরাটে গাধার দুধের কোনো চাহিদাই নেই। প্রথম পাঁচ মাসে আমার কোনো আয় হয়নি।”

এই যুবক জানিয়েছেন, পরবর্তীতে তিনি দক্ষিণাঞ্চলের কোম্পানিগুলোর সঙ্গে যোগাযোগ করেন। বর্তমানে তিনি কর্ণাটক এবং কেরালাতে গাধার দুধ সরবরাহ করছেন। আর তার ক্রেতা হলো কসমেটিকস কোম্পানি। এসব কোম্পানি তাদের কসমেটিকসে গাধার দুধ ব্যবহার করে।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন