সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

ভোজ্যতেলের মূল্য লিটারে দশ টাকা বাড়ানোর প্রস্তাব ব্যবসায়ীদের

বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: ভোজ্যতেলের ওপর শুল্ক অব্যাহতির সময়সীমা মঙ্গলবার (১৫ এপ্রিল) শেষ হওয়ায় ভোজ্যতেলের মূল্য লিটারে দশ টাকা বাড়ানোর প্রস্তাব করেছেন ব্যবসায়ীরা। সোমবার (১৫ এপ্রিল) বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিভিওআরভিএমএফএ) বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে এ সংক্রান্ত একটি পত্র পাঠিয়েছে। বিভিওআরভিএমএফএর নির্বাহী কর্মকর্তা নুরুল ইসলাম মোল্লা পত্রটি পাঠিয়েছেন।

পত্রে বলা হয়, ‘কাঁচামাল আমদানি ও ভোজ্যপণ্য উৎপাদনে কর অব্যাহতি থাকায় ১৫ এপ্রিল ভ্যাট অব্যাহতির পূর্বের নির্ধারিত দামে সরবরাহ করা হবে।’

নয়া মূল্য অনুযায়ী, প্রতি লিটার সয়াবিন তেলের বোতল ১৭৩ টাকা, পাঁচ লিটারের বোতল ৮৪৫ টাকা এবং এক লিটার পাম তেল ১৩২ টাকায় বিক্রি করা হবে।

গেল ফেব্রুয়ারিতে জাতীয় রাজস্ব বোর্ড পরিশোধিত ও অপরিশোধিত (অপরিশোধিত) সয়াবিন ও পাম তেলের মূল্য সংযোজন কর ১৫ শতাংশ থেকে কমিয়ে দশ শতাংশ নির্ধারণ করে।

তবে, মঙ্গলবার (১৫ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, ‘ভোজ্যতেলের মূল্য বাড়ানোর কোন সুযোগ নেই।’

তিনি বলেন, ‘ভোজ্যতেলের মূল্য আন্তর্জাতিক বাজার দরের সাথে সমন্বয় করা যেতে পারে, তবে সময় লাগবে।’

প্রতিমন্ত্রী আরো বলেন, ‘ভোজ্যতেলের নয়া চালান আমদানির ক্ষেত্রে মূল্য বাড়ানোর ব্যাপারটি বিবেচনা করা হবে।’

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন