শুক্রবার, ২৪ মে ২০২৪

শিরোনাম

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠলো মরক্কো, নিহত তিন শতাধিক

শনিবার, সেপ্টেম্বর ৯, ২০২৩

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: আফ্রিকার দেশ মরক্কোয় ভয়াবহ ভূমিকম্প হয়েছে। এতে তিন শতাধিক নিহতের খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও শতাধিক। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা স্থানীয় কর্তৃপক্ষের।

শুক্রবার (০৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ১১টার পর ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি মরক্কোর প্রাচীন শহর ও পর্যটন কেন্দ্র মারাকেশে আঘাত হানে। তবে এই ভূমিকম্পের প্রভাবে দেশটির রাজধানী রাবাত এবং অন্যান্য শহরও কেঁপে উঠেছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) অনুমান, ভূমিকম্পটি উপকেন্দ্র মরক্কোর চতুর্থ বৃহত্তম শহর মারাকেশ থেকে প্রায় ৭৫ কিলোমিটার দূরের অ্যাটলাস পর্বতমালার ওকাইমেদেনের স্কি রিসোর্টের কাছাকাছি।

মরক্কোর রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম আল-আউলা এক প্রতিবেদনে জানিয়েছে, এই ভূমিকম্পে এখন পর্যন্ত ২৯৬ জন নিহত হয়েছেন। তবে কোথায় কতজন মারা গেছেন তা জানানো হয়নি প্রতিবেদনে।

ভূমিকম্পের পর প্রাচীন ঐতিহ্যবাহী শহর মারাকেশ থেকে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। তবে প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ অনুমান করা সম্ভব হয়নি। তবে স্থানীয় সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে এএফপি জানিয়েছে, রাবাত থেকে ৩২০ কিলোমিটার দূরের মারাকেশে এবং অন্যান্য অঞ্চল মিলিয়ে প্রায় ৩০০ জন নিহত হয়েছে। তবে প্রাণহানির সংখ্যা মারাকেশেই সবচেয়ে বেশি। এর বাইরেও এই ভূমিকম্পে দেশটির ওয়ারজাজেতে প্রদেশেও আরও কয়েজনের প্রাণহানির খবর পাওয়া গেছে। তবে কোন অঞ্চলে কতজন নিহত হয়েছে তা বিস্তারিত জানা যায়নি।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও থেকে দেখা গেছে, বিধ্বস্ত ভবনগুলো থেকে ধুলো উড়ছে। প্রাণভয়ে বাড়িঘর থেকে বের আসা লোকজন ভয়ে রাস্তায় ছুটোছুটি করছে।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন