রবিবার, ২৩ জুন ২০২৪

শিরোনাম

মঙ্গলবার নিউইয়র্ক স্টেট প্রাইমারি নির্বাচন

মঙ্গলবার, জুন ২৮, ২০২২

প্রিন্ট করুন

নিউইয়র্ক: গভর্নর ও লেফটেন্যান্ট গভর্নর ছাড়াও ইউএস সিনেট, স্টেট এক্সিকিউটিভ, স্টেট অ্যাসেম্বলির প্রাইমারি নির্বাচন মঙ্গলবার (২৮ জুন) অনুষ্ঠিত হবে। একই দিন বিচারক ও রাজনৈতিক দলীয় বিভিন্ন পদে নির্বাচন করবেন ডেমোক্রেট ও রিপাবলিক পার্টির নিবন্ধিত ভোটাররা। গত ৭ এপ্রিল ছিল প্রাইমারিতে মনোনয়ন পত্র দেয়ার শেষ দিন। এসব পদে চূড়ান্ত নির্বাচন আগামী ৮ নভেম্বর অনুষ্ঠিত হবে।

নিউইয়র্ক সিটিতে ইতিমধ্যেই ১৮ জুন থেকে শুরু হয়েছে অগ্রিম ভোট গ্রহণ; যা রোববার (২৬ জুন) শেষ হয়েছে। প্রাইমারি নির্বাচনে ভোট গ্রহণ চলবে সকাল ছয়টা থেকে রাত নয়টা পর্যন্ত। অ্যাবসেন্টি বা ডাকযোগে ভোট পৌছানোর শেষ তারিখ ২৮ জুন।

নিউইয়র্ক ডেমোক্রেটিক প্রাইমারি: আসন্ন প্রাইমারিতে ডেমোক্রেটিক পার্টি থেকে গভর্নর পদে লড়ছেন তিনজন প্রার্থী। এরা হলেন বর্তমান গভর্নর ক্যাথি হকুল, কংগ্রেসম্যান টম শোয়াজি ও নিউইয়র্ক সিটি পাবলিক এডভোকেট জোমানে উইলিয়াম। প্রাইমারিতে এ তিন প্রার্থীর মধ্যে এগিয়ে আছেন বর্তমান গভর্নর ক্যাথি হুকুল। গত বছরের ২৪ আগষ্ট তিনি স্থলাভিষিক্ত হন গভর্নর এন্ড্র ক্যুমোর। এর আগে তিনি নিউইয়র্ক স্টেটের ৭৭তম লেফটেন্যান্ট গভর্নরের দায়িত্ব পালন করছিলেন। ২০২৩ সালের ১ জানুয়ারি শেষ হবে তার বর্তমান মেয়াদকাল।

ক্যাথি হকুল ইউএস হাউস রিপ্রেসেন্টটিভ হিসেবে দায়িত্ব পালন করেন ২০১১-১২ সালে। আপস্টেট নিউইয়র্কের বাফেলোতে জন্ম নেয়া ক্যাথি হকুল এটর্নী হিসেবে কর্ম জীবনে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন। অ্যারি কাউন্টি ক্লার্কের দায়িত্বও পালন করেন ক্যাথি হকুল। লেফটেন্যান্ট গভর্নর হিসেবে তিনি নির্বাচিত হন ২০১৪ সালে। ক্যাথি হকুলকে নিউইয়র্ক স্টেট ডেমোক্র্যাটিক পার্টি গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত সম্মেলনে আনুষ্ঠানিকভাবে সমর্থন দিয়েছে।

এ ছাড়া ইউএস হাউজ ডেলিগেশন, ৭৭ জন স্টেট আইন প্রণেতা ও নিউইয়র্ক সিটি মেয়রসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ নেতা ও প্রতিষ্ঠান ক্যাথি হকুলকে সমর্থন জানিয়েছেন। তার নির্বাচন প্রচারণা তহবিলেও রয়েছে মোটা অংকের অর্থ। প্রচার প্রচারণায়ও এগিয়ে আছেন তিনি। নিউইয়র্ক স্টেটের প্রথম এ মহিলা গভর্নরের প্রতি আপস্টেট নিউইয়র্কবাসী ডেমোক্রেট ভোটারদের রয়েছে বিশেষ সহানুভূতি ও সমর্থন।

সর্বশেষ জনমত বলছে, ‘সবকিছু মিলিয়ে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর চেয়ে ক্যাথি হকুল এগিয়ে আছেন।’

অপর দিকে, ক্যাথি হকুলের সম্ভাব্য নিকটতম প্রার্থী নিউইয়র্ক থার্ড কংগ্রেশনাল ডিস্ট্রিক্ট লং আইল্যান্ডের নাসাউ কাউন্টির কংগ্রেসম্যান টম শোয়াজি। এ পদে তিনি ২০১৭ সালের জানুয়ারি থেকে দায়িত্ব পালন করছেন, থাকবেন ২০২৩ সালের ৩ জানুয়ারি পর্যন্ত। টম শোয়াজি এর আগে ২০০২-২০০৯ পর্যন্ত নাসাউ কাউন্টি এক্সিকিউটিভের দায়িত্ব পালন করেন। সার্টিফাইড পাবলিক একাউন্ট্যান্ট ও আইন পেশায় অভিজ্ঞ টম শোয়াজি গ্লেন কোভের মেয়র হিসেবেও দায়িত্ব পালন করেন ১৯৯৪-২০০১ পর্যন্ত। নিজ দল ডেমোক্রেটিক পার্টি থেকে সমর্থন না পাওয়ায় অনেকটাই পিছিয়ে আছেন নির্বাচনে দৌঁড়ে। নিউইয়র্ক স্টেট গভর্নর পদে ডেমোক্রেট দলীয় তৃতীয় প্রার্থী হচ্ছেন নিউইয়র্ক সিটি পাবলিক এডভোকেট জোমানে উইলিয়াম। ওয়ার্কিং ফ্যামিলিজ পার্টির প্রতিনিধ জোমানে উইলিয়াম নিউইয়র্ক সিটি কাউন্সিল ডিস্ট্রিক্ট ৪৫ এর দায়িত্বে ছিলেন ২০০৯-২০১৯ সাল পর্যন্ত। ২০১৯ সালের মার্চ থেকে তিনি সিটির বর্তমান পদে আসীন আছেন।

রিপাবলিকান দলীয় প্রাইমারি: নিউইয়র্ক স্টেট গভর্নর পদে রিপাবলিকান দলীয় প্রার্থীদেরও প্রাইমারী অনুষ্ঠিত হবে মঙ্গলবার (২৮ জুন)। প্রাইমারি এ নির্বাচনে রিপাবলিকান চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন- রব এ্যাস্টিরিনো, যিনি ২০১৪ সালে একই পদে নির্বাচন করে পরাজিত হন। ২০০৯ সালে তিনি ওয়েস্টচেস্টার কাউন্টির এক্সিকিউটিভে দায়িত্বপ্রাপ্ত হন।

রিপাবলিকান দ্বিতীয় প্রার্থী হলেন নিউইয়র্ক সিটির সাবেক মেয়র জুলিয়ানীর পুত্র এন্ড্র জুলিয়ানী। তৃতীয় প্রার্থী নিউইয়র্ক ফার্স্ট কংগ্রেশনাল ডিস্ট্রিক্ট থেকে নির্বাচিত কংগ্রেসম্যান লী জেলডিন। তিনি ২০১৫ সালের ৩ জানুয়ারি থেকে এ আসনে প্রতিনিধিত্ব করেছেন। রিপাবলিক্যান দলীয় চতুর্থ প্রার্থী হচ্ছেন ল্যারীশার্প।

মঙ্গলবার (২৮ জুন) অনুষ্ঠেয় প্রাইমারী বিজয়ী ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলীয় প্রার্থীদের আগামী নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তবে অধিকাংশ আসনে চূড়ান্ত বিজয় ডেমোক্রেট প্রার্থীর জন্যই অপেক্ষা করছে। যেহেতু নিউইয়র্ক স্টেটে এবার ডেমোক্রেট দলীয় প্রার্থীই এগিয়ে আছেন জন সমর্থনের দিক থেকে।

লেফটেন্যান্ট গভর্নর প্রার্থী: মঙ্গলবার (২৮ জুন) অনুষ্ঠেয় ডেমোক্রেটিক প্রাইমারীতে লেফটেন্যান্ট গভর্নর পদে লড়ছেন তিনজন। এরা হলেন- বর্তমান লেফটেন্যান্ট গভর্নর অ্যান্টোনিও ডেলগাডো। চলতি বছরের ২৫ মে থেকে তিনি এ পদে দায়িত্ব পালন করছেন। তার মেয়াদ শেষ হবে ২০২৩ সালের ১ জানুয়ারি। দ্বিতীয় প্রার্থী হলেন এনা মারিয়া আর্চিলা। ডেমোক্রেট দলীয় ওয়ার্কিং ফ্যামিলিজ গ্রুপের সমর্থিত প্রার্থী তিনি। তৃতীয় প্রার্থী হলেন ডায়ানা রেয়ানা। তিনি নিউইয়র্ক সিটি কাউন্সিলের সাবেক মেম্বার।

নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলী প্রাইমারী নির্বাচন: নিউইয়র্ক স্টেট সরকারের আইন সভার নিম্ন কক্ষ হল নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলি। দুই বছর মেয়াদী এ অ্যাসেম্বলির মোট সদস্য সংখ্যা ১৫০ জন। এ পদে যে কেউ যত বার  খুশী নির্বচনে অংশ করতে পারেন। নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলিতে বর্তমানে ডেমোক্রেটিক পার্টি সংখ্যা গরিষ্ঠ। তাদের সদস্য সংখ্যা ১০৬ জন। পক্ষান্তরে, রিপাবলিকান অ্যাসেম্বলি সদস্য মোট ৪৩ জন। বাকি একজন স্বতন্ত্র সদস্য। প্রতি দুই বছর পর পর অনুষ্ঠিত নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলির এবারের নির্বাচন আগামী ৮ নভেম্বর। এর আগে মঙ্গলবার (২৮ জুন) অনুষ্ঠিত হবে প্রাইমারি নির্বাচন। ডেমোক্রেটিক ও রিপাবলিকান উভয় দলের প্রার্থীরা প্রাইমারীতে অংশ নেবেন। প্রায় প্রতিটি অ্যাসেম্বলি ডিস্ট্রিক্টেই প্রাইমারীতে নিজ দলীয় প্রার্থীদের সাথে প্রতিদ্বন্দ্বিতায় লিপ্ত হবেন তারা।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন