শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শিরোনাম

মঞ্চে নতুন নাটক আনছে ‘তির্যক নাট্যগোষ্ঠী/৩৬তম প্রযোজনা ‘অতঃপর’

বৃহস্পতিবার, ডিসেম্বর ১৫, ২০২২

প্রিন্ট করুন

চট্টগ্রাম: যাপিত জীবনের চারিদিকে অস্থিরতা। এ সবকিছুর পরও জীবন বিস্ময়কর। হাইপোথিসিসকে ভুল প্রমাণ করে পরিবর্তন ঘটেছে। ভাল থাকার জন্য আজ কত কত ইচ্ছে ছুঁয়েও দেখা হয় না। সমাজ বিজ্ঞানীরা বলেন, ডেভেলপমেন্ট ও ডিজাস্টার নাকি হাত ধরাধরি করে আসে। উদ্দেশ্য পূরণের পথে বার বার বাধা পড়লে রিফ্লেক্স অব পারপাস ধীরে ধীরে দুর্বল হয়ে নিভে যেতে পারে। প্রতিরোধহীনতা দেখতে দেখতে তার প্রতিক্রিয়াও ক্ষীণ হয়ে আসে। প্রতিরোধ শূন্য হয়ে আসে। বিচ্ছিন্নতা চূড়ান্ত হয়। প্রতিটি মানুষ শুধু মাত্র নিজের কথা ভেবে অন্যের ক্ষতি করে চলেছে। কোন্ অন্ধকার জায়গায় সমষ্টির সংযোগ, জীবনের সংযোগ, সময় ও দুনিয়ার সংযোগ। কখনো মনে হয় সুস্থ সাজার চেষ্টা করছি, বিচ্ছিন্ন কিংবা অবিচ্ছিন্নভাবে আগামীকালের দিকে ছুটে চলছি। কোনভাবে বেঁচে গেলে দৈন্যতা আর অভাব এসে খুন করে যাবে নিত্যদিনের বাজারে। গল্পে গল্পে শোনায়, যুদ্ধ যে কোন দিন শেষ হবে না, আমাদের অভ্যাস হয়ে গেছে… নেশার মত… অপেক্ষা করা। মানবিক ক্রাইসিসের গল্প, চিৎকৃত, চড়া সুরে বলতে চাওয়া লোভ, ক্ষোভ, বিপ্লব। অতঃপর, শুধু মাত্র রকমেরই ক্যাজুয়াল, ধ্রুব, অসত্য ও অতি সত্য ও কিছু  নিরাসক্ত বয়ান ফেসবুক, গুগল, অন্তর্জালের সহযোগিতায়।

সমসাময়িক কথামালা, ঘটনাচিত্র গ্রন্থনাবদ্ধ করে মঞ্চে নতুন নাটক আনছে তির্যক নাট্যগোষ্ঠী। দলটির ৩৬তম প্রযোজনা ‘অতঃপর’ নির্মাণ করেছেন ইরশাদ উল্লাহ সাঈদ হিরো। ইতিমধ্যে নাটকটির কারিগরি মঞ্চায়ন সম্পন্ন  হয়েছে। চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম আয়োজিত ১২ দিন ব্যাপি নাট্যোৎসবে নাটকটি আগামী ২৪ ডিসেম্বর সন্ধ্যা সাতটায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে মঞ্চস্থ হবে।

অভিনয় করবেন মুশফেকুর রহমান লিটন, আজিজা  শামশুন নাহার শেফালি, ওমর  ফারুক, রাফিয়া  শামা  তূরী, রুদ্র  তালুকদার, নিপা দাশ, মুনমুন, ইসমাইল হোসাইন তানজীর, হায়দার তুহিন, অর্তি মুৎসু্দ্দী পূর্বা, নওশেদ বিন  হোসাইন, ইমন, বিজয়, অভিষেক চৌধুরী, অন্ত নাথ, কাইফি খান।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন