শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শিরোনাম

মধু ভালো রাখুন দীর্ঘদিন

বুধবার, নভেম্বর ৮, ২০২৩

প্রিন্ট করুন
মধু

মধু আমাদের জীবনে একটি অতি গুরুত্বপূর্ণ প্রাকৃতিক উপকরণ। যেটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি নানাভাবে আমাদের সুস্থ রাখতে সহয়তা করে। মধু প্রতিদিন খুব অল্প পরিমাণে ব্যবহৃত হওয়ায় বেশি পরিমাণে মধু একসাথে কিনলে তা শেষ হতে লাগে দীর্ঘ সময়। সেক্ষেত্রে মধু যদি সঠিকভাবে সংরক্ষণ করা না হয়, তাহলে মধু নষ্ট হয়ে যেতে পারে। তাই চলুন জেনে নেওয়া যাক মধু দীর্ঘদিন ভালো রাখার সহজ ৫টি উপায়—

সঠিক পাত্র
প্লাস্টিকের কৌটায় মধু রাখার ঠিক নয়। মধু রাখার জন্য কাঁচের পাত্র বেছে নিন। কাচের জার মধুর রঙ এবং স্বাদ উভয়ই ধরে রাখতে কাজ করে। যে কারণে মধু দীর্ঘদিন ভালো থাকে।

এয়ার টাইট পাত্র ব্যবহার
ভালো রাখার জন্য মধু শুধু কাঁচের জারে রাখাটাই পুরোপুরি সমাধান না। মধু যে পাত্রে রাখবেন সে পাত্র অবশ্যই এয়ার টাইট হতে হবে। কেননা, আদ্রতা মধুর শত্রু। এয়ার টাইট পাত্রে রাখলে মধুর ভেতরে আর্দ্রতা প্রবেশ করতে পারে না। যা মধুর স্বাদ, রঙ এবং সামগ্রিক গুণমান ধরে রাখে। এছাড়াও প্রতিবার মধু নেওয়ার পর মধুর পাত্রের মুখ আগের মতোই শক্ত করে আটকে রাখুন।

শুকনো চামচ ব্যবহার
মধুর পাত্রে কখনোই ভেজা চামচ ডুবিয়ে রাখবেন না। আগেই বলা হয়েছে আর্দ্রতা মধুর সবচেয়ে খারাপ শত্রু, যা এটি দ্রুত নষ্ট করতে পারে। মধু দীর্ঘদিন ভালো রাখার জন্য প্রতিবার শুকনো চামচ ব্যবহার করুন। এভাবে ব্যবহার করলে মধু ছয় মাস পর্যন্ত ভালো ও টাটকা থাকবে।

সূর্যের আলো থেকে দূরে রাখুন
অনেক খাবার রোদে দিলে ভালো থাকে। আবার অনেক খাবার আছে যেগুলো সরাসরি সূর্যের আলোতে রাখলে তার গুণাগুণ নষ্ট হয়ে যেতে পারে। মধু তেমনই একটি খাবার। তাই মধু কখনো সরাসরি রোদে রাখবেন না। আপনার প্যান্ট্রি বা ক্যাবিনেটে একটি উষ্ণ জায়গা যেখানে সূর্যের আলো যায় না, সেখানে মধু রাখুন।

আদর্শ তাপমাত্রায়
মধু ফ্রিজে রেখে ঠান্ডা করবেন না বা অতিরিক্ত গরম স্থানের রাখবেন না। রেফ্রিজারেশন মধুকে স্ফটিক করতে এবং এর স্বাদ পরিবর্তন করতে পারে। মধুর জন্য আদর্শ তাপমাত্রা বজায় রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। ভালোভাবে মধু সংরক্ষণের জন্য এটি ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখুন।

সিএন/এএইচ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন