বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শিরোনাম

মহাকাল নাট্য সম্প্রদায়ের চার দশক

বৃহস্পতিবার, জুলাই ১৩, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: শুক্রবার (১৪ জুলাই) নাটকের সংগঠন মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠার ৪০ বছর। ১৯৮৩ সালের এ দিনে যাত্রা শুরু হয় মহাকাল নাট্য সম্প্রদায়ের।

মঞ্চালোকে রাজপথে সাংস্কৃতিক পদচারণায় মহাকালের ৪০ বছরের নিরলস অভিযাত্রাকে স্মরণীয় ও বর্ণাঢ্য করার মানসে বছরব্যাপী অনুষ্ঠানমালার উদ্যোগ নিয়েছে দলটি। এ দিন, বিকাল সাড়ে পাঁচটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় অনুষ্ঠামালার উদ্বোধন করবেন বিশ্ব আইটিআইয়ের সাম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার ও প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। অতিথি থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, জনপ্রশাসন মন্ত্রণালযের অতিরিক্ত সচিব সায়লা ফারজানা এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালযের যুগ্মসচিব মো. জাকেরুল আবেদীন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অনুষ্ঠান উদযাপন উপদেস্টা পরিষদের সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন। শুভেচ্ছা বক্তব্য দেবেন অনুষ্ঠান উদযাপন পরিষদের সদস্য সচিব মো. শাহনেওয়াজ। সঞ্চালনায় থাকবেন অনুষ্ঠান উদযাপন পরিষদের প্রধান সমন্বয়কারী ও মহাকাল নাট্য সম্প্রদায়ের সভাপতি মীর জাহিদ হাসান।

উদ্বোধনী আলোচনার আগে ‘স্বপ্নযাত্রা’ শীর্ষক কোরিওগ্রাফী পরিবেশন করবে কাদামাটি। উদ্বোধনী অনুষ্ঠান শেষে পরিবেশিত হবে মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজনা-১৯ আনন জামান রচিত ও রশীদ হারুন নির্দেশিত নাটক ‘‘শিখণ্ডী কথা’র ১৯৫তম মঞ্চায়ন। এ ছাড়াও, শনিবার (১৫ জুলাই) বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চস্থ হবে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ আশ্রয়ে মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজনা-৩৬ ‘নীলাখ্যান’ এর ৭৪তম মঞ্চায়ন।

মহাকাল নাট্য সম্প্রদায় প্রতিষ্ঠার পর থেকে নিয়মিত অবিরাম নাট্যচর্চায় ৪৩টি নাট্য প্রযোজনা মঞ্চে এনেছে। ইতিমধ্যে প্রযোজনাগুলোর এক হাজার ১০০টি প্রদর্শনী সম্পন্ন করেছে। দুইটি নাট্য প্রযোজনার শতাধিক মঞ্চায়ন এবং একটি প্রযোজনার দেড়শতাধীক মঞ্চায়ন সম্পন্ন করেছে। মঞ্চে চারটি প্রযোজনা নিয়মিতভাবে মঞ্চায়ন অব্যাহত রেখেছে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন