শুক্রবার, ১৯ জুলাই ২০২৪

শিরোনাম

মহানবীর (স.) রওজায় আড্ডা ও ছবি তোলা নিষিদ্ধ করল সৌদি সরকার

বৃহস্পতিবার, অক্টোবর ৫, ২০২৩

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: মুসলিমদের পবিত্র নগরী মদিনায় মহানবী (স.) এর পবিত্র রওজা শরিফে উচ্চ স্বরে কথা বলা ও আড্ডা নিষিদ্ধ করেছে সৌদি সরকার। একই সঙ্গে সেখানে খাবার নিয়ে যাওয়া, ছবি তোলা এবং ভিডিও করাও নিষিদ্ধ করা হয়েছে।

বৃহস্পতিবার (০৫ অক্টোবর) রওজা ভ্রমণে নতুন এই আচরণবিধি প্রকাশ করেছে সৌদি আরব। নতুন এই আচরণবিধিতে কোন কোন কাজ করতে হবে এবং কোন কোন কাজ করা যাবে না তা জানিয়ে দিয়েছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

নতুন আচরণবিধিতে আরও বলা হয়েছে, রওজা শরিফে পৌঁছানোর আগেই দর্শনার্থীদের আসন সংরক্ষণের জন্য আবেদন করতে হবে এবং নির্দিষ্ট সময়ে সেখানে উপস্থিত হতে হবে।

সৌদি আরবে এখন ওমরাহ এবং অন্যান্য তীর্থযাত্রার মৌসুম চলছে। মক্কায় অবস্থিত ইসলামের পবিত্রতম স্থান গ্র্যান্ড মসজিদে ওমরাহ পালনের পরে অনেক মুসল্লিই মদিনা নগরীতে নবীর (স.) মসজিদে ছুটে যান। এই মৌসুমে ওমরাহ বা অন্যান্য তীর্থযাত্রার জন্য বিদেশ থেকে প্রায় ১ কোটি মুসলমানের সমাগম হবে বলে প্রত্যাশা করছে সৌদি আরব।

দুই পবিত্র মসজিদের রক্ষণাবেক্ষণের জন্য সংশ্লিষ্ট দপ্তরের পরিসংখ্যান অনুসারে, গত সপ্তাহে প্রায় ৫৫ লাখ মানুষ ইসলামের দ্বিতীয় পবিত্রতম স্থান নবীর (স.) মসজিদের উদ্দেশে যাত্রা করেছে। সেই সপ্তাহে (স.) এর রওজা শরিফ ভ্রমণে যান ১ লাখ ১৭ হাজার ৪৪৭ জন পুরুষ এবং ১ লাখ ১৯ হাজার ৫২৬ জন নারী।

দুই মাস আগে শুরু হয়েছে ওমরাহর মৌসুম। করোনা মহামারির বিধিনিষেধ তুলে নেওয়ার পর গত তিন বছরের মধ্যে এবারই প্রায় ১৮ লাখ মুসল্লি হজ পালন করেছেন।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন