রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

মার্কিন-চীন সম্পর্ক ও আমেরিকান সংস্থাগুলোর উদ্বেগ; বেইজিংয়ে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী

শুক্রবার, জুলাই ৭, ২০২৩

প্রিন্ট করুন

বেইজিং, চীন: যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রী জ্যানেট ইয়েলেন শুক্রবার (৭ জুলাই) বেইজিংয়ে দিনব্যাপী এক বৈঠকে যোগ দিয়েছেন। উত্তেজনাপূর্ণ যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কের পাশাপাশি আমেরিকান ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর উদ্বেগ ও বিশ্বব্যাপী অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি তার আলোচনার এজেন্ডায় রয়েছে।

ট্রেজারি প্রধান হিসেবে ইয়েলেনের চার দিনের প্রথম চীন সফরে পৃথিবীর শীর্ষ দুই অর্থনীতির মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্কের মধ্যে স্থিতি বজায় রাখা ও বৃহত্তর যোগাযোগের জন্য ভিত্তি স্থাপন করার প্রতি জোর দিচ্ছে যুক্তরাষ্ট্র।
সাম্প্রতিক বছরগুলোতে, ওয়াশিংটন এবং বেইজিং একে অপরের ওপর রপ্তানি নিয়ন্ত্রণ, মানবাধিকার ও জাতীয় নিরাপত্তা ইস্যুতে একে অন্যের ওপর বিধি নিষেধ আরোপ করে আসছে।

বৃহস্পতিবার (৬ জুলাই) একজন ট্রেজারি কর্মকর্তা সাংবাদিকদের বলেন, ‘যুক্তরাষ্ট্র আগামী কয়েক দিনের মধ্যে সুনির্দিষ্ট নীতিগত অগ্রগতি আশা করে না, তবে এ অকপট ও ফলপ্রসূ কথোপকথনে ভবিষ্যতে আলোচনার পথ প্রশস্ত করতে পারে।’

ওই কর্মকর্তা আরো বলেন, ‘শুক্রবার, ইয়েলেন গ্রেট হলে চীনা প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সাথে দেখা করার কথা রয়েছে, যেখানে তিনি অর্থনৈতিক  সম্পর্ক ও উদ্বেগের বিষয়টি তুলবেন। একইসাথে সহযোগিতার সুযোগ খুঁজবেন।’

তিনি তার প্রাক্তন প্রতিপক্ষ, প্রাক্তন ভাইস প্রিমিয়ার লিউ হে’র সাথে দেখা করবেন।

আমেরিকান চেম্বার অফ কমার্স আয়োজিত একটি অধিবেশনে ইয়েলেন চীনে আমেরিকান সংস্থাগুলোর প্রতিনিধিদেরও দেখতে পাবেন বলে আশা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র মনে করে, চীনের বাজারে প্রবেশের বাধা ও মার্কিন সংস্থাগুলোকে লক্ষ্য করে ক্রিয়াকলাপ বন্ধ করে একটি ‘স্বাস্থ্যকর অর্থনৈতিক প্রতিযোগিতাই’ তাদের প্রত্যাশা।

বৃহস্পতিবার (৬ জুলাই) বেইজিং পৌঁছানোর পর এক টুইট বার্তায় ইয়েলেন জানিয়েছেন, এ সফর পারস্পরিক যোগাযোগ রক্ষা ও ভুল বোঝাবুঝি এড়াতে একটি সুযোগ তৈরি করবে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন