রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

মার্কিন নাগরিকদের গাজীপুর এড়িয়ে চলতে বলল যুক্তরাষ্ট্র

রবিবার, নভেম্বর ১২, ২০২৩

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: রাজধানী ঢাকার ১৬ মাইল উত্তরে গাজীপুর জেলা এড়িয়ে চলতে নিজ দেশের নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বাংলাদেশের পোশাক শ্রমিকরা ন্যূনতম মজুরি বৃদ্ধির দাবিতে ওই এলাকায় সহিংস বিক্ষোভ হওয়ায় নাগরিকদের প্রতি এই আহ্বান জানাল দেশটি।

রোববার (১২ নভেম্বর) ঢাকার মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এমনটা বলা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, যেহেতু বাংলাদেশের পরবর্তী জাতীয় নির্বাচন ২০২৪ সালের জানুয়ারিতে কোনো এক সময় অনুষ্ঠিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে, তাই রাজনৈতিক দলের সমাবেশ, বিক্ষোভ, ধর্মঘট (হরতাল), অবরোধ এবং অন্যান্য নির্বাচন-সম্পর্কিত কার্যক্রম ক্রমবর্ধমান ফ্রিকোয়েন্সি এবং তীব্রতার সঙ্গে ঘটতে পারে। মার্কিন নাগরিকদের সতর্ক থাকা উচিত এবং মনে রাখা উচিত যে শান্তিপূর্ণ বিক্ষোভগুলো সংঘর্ষে পরিণত হতে পারে ও সহিংসতায় পরিণত হতে পারে।’

আরও বলা হয়েছে, যে কোনো ধরনের সতর্কতা ছাড়াই বিক্ষোভ ঘটতে পারে। আপনারা বিক্ষোভ এড়িয়ে চলুন এবং কোনো বড় সমাবেশের আশপাশে সতর্ক থাকুন। ব্যক্তিগত নিরাপত্তা পরিকল্পনা পর্যালোচনা, স্থানীয় ঘটনাসহ আপনার আশপাশের বিষয়ে সচেতন থাকুন। এ সংক্রান্ত আপডেটের জন্য স্থানীয় সংবাদ মাধ্যমে নজর রাখুন।

দূতাবাস বলেছে, বিশ্বের বিভিন্ন স্থানে উত্তেজনা বৃদ্ধি এবং মার্কিন নাগরিক ও স্বার্থের বিরুদ্ধে সন্ত্রাসী হামলা, বিক্ষোভ বা সহিংস কর্মকাণ্ডের সম্ভাবনার কারণে বিদেশি মার্কিন নাগরিকদের সতর্কতা অবলম্বন করা উচিত।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন