রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

মিশিগান প্রাইমারিতে বাইডেন ও ট্রাম্পের জয়

বুধবার, ফেব্রুয়ারী ২৮, ২০২৪

প্রিন্ট করুন

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে বিভিন্ন অঙ্গরাজ্যে চলছে দলীয় প্রার্থীতার প্রাইমারি নির্বাচন। এই নির্বাচনগুলোকে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপ বলেই বিবেচনা করা হয়। সর্বশেষ মিশিগান অঙ্গরাজ্যে নিজ নিজ দলের প্রাইমারি নির্বাচনে জয়লাভ করেছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসি।

২৪ শতাংশের বেশি ভোট গণনায় ৩০ হাজারের বেশি ভোট ‘আনকমিটেড’ নির্বাচন করেছেন। বাইডেন পেয়েছেন ৮০ শতাংশের বেশি ভোট। 

৮১ বছর বয়সী প্রেসিডেন্টের বিরোধিতাকারী কয়েকটি গোষ্ঠীর মতে, প্রত্যাশার চেয়ে বেশি ভোট পড়েছে ‘আনকমিটেডে’। মিশিগান নিয়মিতভাবে একটি ব্যালটে থাকা প্রার্থীর দলে সমর্থনের ভিত্তি রয়েছে কিনা তা যাচাইয়ের জন্য ‘আনকমিটেড’ বিকল্প রাখা হয়।

মূলত, গাজা ইস্যুতে বাইডেন প্রশাসন যেভাবে আচরণ করছে, তাতে অসন্তুষ্ট ভোটাররা। আর তারই প্রতিক্রিয়া দেখা গেছে ভোটে। বিপুলসংখ্যক ভোটার তাদের অবস্থানকে ‘অনিশ্চিত বা আনকমিটেড’ উল্লেখ করেছেন।

এদিকে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পও মঙ্গলবার মিশিগানের প্রাইমারিতে জয়ী হতে যাচ্ছেন বলে পূর্বাভাসে উঠে এসেছে। এডিসন রিসার্চ-এর তথ্য অনুসারে, আনুমানিক ৮ শতাংশ রিপাবলিকান ভোট গণনা শেষে ট্রাম্প ৬৫ শতাংশ ও নিকি হ্যালি ৩২ শতাংশ সমর্থন পেয়েছেন।

এই জয়ের মধ্য দিয়ে চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত পর্যায়ে লড়ার ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেলেন এ দুই নেতা। এর ফলে নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে তিনি আবারও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মুখোমুখি হতে পারেন।

বাইডেনের শক্ত কোনো প্রতিদ্বন্দ্বী না থাকলেও ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার দলের আরেক প্রার্থী নিকি হ্যালির তীব্র প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। মিশিগানে হারলেও নিক্কি হ্যালি ট্রাম্পের বিরুদ্ধে তীব্র প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছিলেন। এখন পর্যন্ত ট্রাম্প পাঁচটি অঙ্গরাজ্যে প্রাইমারি জিতেছেন।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন