রবিবার, ২৩ জুন ২০২৪

শিরোনাম

মুম্বাইয়ে ভবন ধসে নিহত ১৯, আহত অর্ধশতাধিক

বুধবার, জুন ২৯, ২০২২

প্রিন্ট করুন

চলমান নিউইয়র্ক ডেস্ক : উল্টে আছে ভবন, রাতের আঁধারেই চলছে উদ্ধার কাজ। ভারতের রাজধানী মুম্বাইয়ে একটি চারতলা ভবন ধসে পড়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত ১৯ জন নিহত হওয়ার কথা স্বীকার করেছে স্থানীয় প্রশাসন। স্থানীয় সময় সোমবার গভীর রাতে ভবনটি ধসে পড়ে।  

মঙ্গলবার (২৮ জুন) ভারতীয় গণমাধ্যম জানায়, ভবন ধসের অল্প সময়ের মধ্যেই সেখানে উদ্ধার তৎপরতা শুরু করেন ফায়ার সার্ভিসের কর্মীরা। ১৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে এবং তাদের মধ্যে চারজন এখনও হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। বাকিদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ। ভবনটির ধ্বংসস্তূপে এখনও অনেকে আটকা পড়ে আছেন বলে ধারণা তাদের। আটকা পড়াদের উদ্ধারে এখনো উদ্ধার তৎপরতা অব্যাহত আছে।

স্থানীয় সাবেক করপোরেটর প্রবীনা মোরাজকার বলেন, ভবনটির বাসিন্দাদের এবং এলাকার আরও তিনটি ভবনকে খালি করার জন্য নোটিশ দেওয়া হয়েছিল। তবে যারা ভাড়া থাকতেন, তারা চলে যাননি। ওই ভবনের মালিককে এখনও পাওয়া যায়নি বলেও জানান তিনি।

বিএমসির অতিরিক্ত কমিশনার অশ্বিনী ভিদে বলেন, ধসে পড়া ভবনটি জরাজীর্ণ ছিল। ২০১৩ সালে প্রথমবার মেরামতের জন্য এবং পরে ভবনটি ভেঙে ফেলার জন্য নোটিশ দেওয়া হয়েছিল। তিনি বলেন, ভবনের বাসিন্দারা নিজেদের ঝুঁকি ও খরচে সেখানে থাকবেন বলে অঙ্গীকারনামাও দিয়েছিলেন। ঘটনাস্থলে ধারণ করা ভিডিওগুলোতে দেখা গেছে, উদ্ধারকর্মীরা ভবনের ধ্বংসাবশেষ সরিয়ে নিচ্ছে।

এনসিপি নেতা সুপ্রিয়া সুলে বলেন, তিনি ভবন ধসের কারণে প্রাণহানিতে অত্যন্ত দুঃখিত। প্রাথমিক তদন্তে জানা গেছে, সে সময় ওই ভবনে প্রায় ২১ জন ছিলেন। চলতি মাসে শহরটিতে এটি তৃতীয় বড় ভবন ধসের ঘটনা। এদিকে নিহতদের পরিবারকে ৫ লাখ রুপি করে সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে। ঘটনাস্থল পরিদর্শন করেছেন মুখ্যমন্ত্রীর ছেলে ও রাজ্যের পর্যটন ও পরিবেশমন্ত্রী আদিত্য ঠাকরে।

এফআইটি/সিএন

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন