শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

মুসলিম কৃষ্ণাঙ্গ যুবক হত্যায় তিন জনের যাবজ্জীবন

বৃহস্পতিবার, আগস্ট ১১, ২০২২

প্রিন্ট করুন

চলমান নিউইয়র্ক ডেস্ক: যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ মুসলিম যুবককে গুলি করে হত্যার দায়ে শ্বেতাঙ্গ পিতা-পুত্রকে যাবজ্জীবন ও তাদের প্রতিবেশী আরেক শ্বেতাঙ্গকে জাতিগত বিদ্বেষের জন্য ৩৫ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। দেশটির উপকূলীয় শহর ব্রাংস্কউইকের আদালত সোমবার (৮ আগস্ট) এ রায় ঘোষণা করেছেন। খবর রয়টার্স ও বিবিসির।

২০২০ সালের ২৩ ফেরুয়ারি জর্জিয়ার ব্রুনসউইক শহরে সকালে হাঁটতে বের হওয়ার সময় ২৫ বছর বয়সি আহমদ আরবেরিকে চোর ভেবে তাকে ধাওয়া করা হয়। এক পর্যায়ে তাকে লক্ষ্য করে গুলি করা হয়। এতে মারাত্মক আহত অবস্থায় আরবেরিকে হাসপাতালে নেয়া হলে মৃত্যু হয়।

মামলার ময়নাতদন্তে বলা হয়, ‘আরবেরিকে লক্ষ্য করে পরপর তিনটি গুলি ছোঁড়া হয়, এর মধ্যে দুইটি গুলি তার বুকে ও একটি হাতে লাগে।’

শ্বেতাঙ্গদের হাতে নিরস্ত্র আরবেরির মৃত্যুর ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে যুক্তরাষ্ট্রজুড়ে সমালোচনার ঝড় উঠেছিল। এরপর অভিযুক্ত তিনজনকে আটক করে পুলিশ। ম্যাকমাইকেলের বিষয়ে অভিযোগ ছিল- হত্যা ও নির্যাতনের। ব্রায়ানের বিষয়ে অভিযোগ ছিল হত্যা ও অবৈধভাবে আটক করার।

যাবজ্জীবন পাওয়া দুইজন হলেন সাবেক মার্কিন কোস্টগার্ড সদস্য ও মেকানিক ট্রাভিস ম্যাকমিশেল (৩৫), তার বাবা সাবেক পুলিশ কর্মকর্তা জর্জ ম্যাকমিশেল (৬৬)।

এ ছাড়া এ হত্যাকাণ্ডে সহায়তা করায় তাদের প্রতিবেশী মেকানিক ইউলিয়াম রডি ব্রায়ানকে (৫২) আদালত বর্ণবাদের অভিযোগে ৩৫ বছরের কারাদণ্ড দিয়েছেন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন