বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

ম্যারিল্যান্ডে জমজমাট ‘বাংলাদেশ উৎসব’

বৃহস্পতিবার, আগস্ট ৩, ২০২৩

প্রিন্ট করুন

জার্মানটাউন, ম্যারিল্যান্ড, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রে প্রতি বারের মত এবারো নানা আয়োজনে ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে ‘বাংলাদেশ উৎসব।’ বাংলাদেশী আমেরিকান ফাউন্ডেশন রোববার (৩০ জুলাই) ম্যারিল্যান্ডের জার্মানটাউনের সেনেকাভ্যালী হাই স্কুলে এই উৎসবের আয়োজন করে। উৎসবে কথামালার সাথে ছিল কবিতা আবৃত্তি, সঙ্গীত পরিবেশনা, নৃত্য, তবলা ও বাঁশির একক ও দ্বৈত পরিবেশনার মত মনমুগ্ধকর সব আয়োজন; যা উৎসবে উপস্থিত দর্শকদের মধ্যে দারুন সাড়া ফেলেছে।  

উৎসবের উদ্বোধন করেন ম্যারিল্যান্ড স্টেট ডেলিগেট লিসলি লোপেজ। স্বাগত বক্তব্য দেন সংগঠনের সভাপতি হাসান চৌধুরি। অনুষ্ঠানে গেস্ট অব অনার ছিলেন মার্কিন কংগ্রেসম্যান ডেভিড ট্রোন। বিশেষ অতিথি ছিলেন ম্যারিল্যান্ড মন্টগোমারি কাউন্টির কাউন্সিল এট লার্জ লাউরি এ্যানি শেইলি, কংগ্রেসম্যান ডেভিড ট্রনের উপদেষ্টা কবিরুল ইসলাম, লেখক ও আইটি প্রফেশনালদের সংগঠন বাইটপোর সভাপতি শামসুদ্দিন মাহমুদ।

বাংলাদেশ ও বাংলাদেশী সংস্কৃতিকে আমেরিকার মুলধারায় তুলে ধরার লক্ষ্যে ব্যতিক্রমধর্মী বর্ণিল ও নানা আয়োজনে সাজানো এ উৎসবে বাংলাদেশ থেকে অংশ নেন শিল্পী সেলিম চৌধুরী ও বিন্দু কনা, মাহবুবা কাইয়ুম, এসকে কায়সার, তারেকুর রহমান জনি, সংগীতা ব্যানার্জি, কবিতা, গান, নৃত্য, তবলা ও বাঁশির একক ও দ্বৈত পরিবেশনা অনুষ্ঠানে যোগ করে ভিন্ন এক মাত্রা।

অনুষ্ঠানে মন মাতানো নানা পরিবেশনা ও সাজানো-গোছানো আয়োজনে দর্শকরা আনন্দ প্রকাশ করেছেন। এ ধরনের উৎসব উপহার দেয়ার জন্য আয়োজকদেরকে ধন্যবাদ জানিয়েছেন দর্শকরা। আগামীতেও এ ধরনের উৎসব আরো বড় পরিসরে হবে- এমন প্রত্যাশা ব্যক্ত করেছেন তারা।

অনুষ্ঠানের সার্বিক তত্ববধানে ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ সারোয়ার মিয়া, সহ সম্পাদক ও উৎসব ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান মুতালিব মামুন ও অর্গাইনাজিং সেক্রেটারি তানভির হোসেন, আলতাফ হোসেন, সিরাজুল ইসলাম, ইসমাঈল হোসেন, আওয়াল হক।

উৎসবে আরো উপস্থিত ছিলেন ই-লার্নিং গুরু খ্যাত ড. বদরুল খান, কণ্ঠশিল্পী সীমা খান, ঢাকা ইউনিভার্সিটি এলামনাই এসোসিয়েশনের ড. ইশরাত সুলতানা মিতা, ভয়েজ অব আমেরিকার বাংলা বিভাগের আনিস আহমেদ, বিশিষ্ট ব্যবসায়ী লাভ শেয়ার বিডির সাধারণ সম্পাদক ফজলে নওশাদ ভূঁইয়া।

এছাড়া অনুষ্ঠানে রয়েল ডিষ্ট্রিক গ্রুপ রিয়েল স্টেট এলএলসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শাহরিয়ার রিপন খানকে ব্যবসায় বিশেষ সম্মাননা তুলে দেন স্টেট ডেলিগেট লেজলি লোপেজ।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন