মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে নেতানিয়াহুর ভাষণ দেয়ার সংবাদ অস্বীকার ইসরায়েলের

মঙ্গলবার, জুন ৪, ২০২৪

প্রিন্ট করুন

জেরুজালেম, ইসরায়েল: ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আগামী ১৩ জুন যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ভাষণ দেবেন বলে মার্কিন গণ মাধ্যমে যে সংবাদ প্রকাশিত হয়েছে, তা দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অস্বীকার করা হয়েছে।

নেতানিয়াহুর কার্যালয় থেকে ইসরায়েলের সংবাদ মাধ্যমকে বলা হয়েছে, ‘কংগ্রেসে ভাষণ দেয়ার তারিখ এখনো চূড়ান্ত হয়নি। এটি ১৩ জুন হবে না। কারণ, তা ইসরায়েলের সরকারি ছুটির দিনের সঙ্গে মিলে গেছে।’

পঞ্চবোল নিউজ এবং পলিটিকো নেতানিয়াহুর ১৩ তারিখে ভাষণ দেয়ার কথা প্রচার করেছিল।

এ দিকে, গাজায় ব্যাপক বেসামরিক নাগরিক হতাহতের কারণে তীব্র চাপের মুখে থাকা নেতানিয়াহুর যুক্তরাষ্ট্র সফর নিয়ে ব্যাপক জল্পনা কল্পনা রয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গাজা যুদ্ধ বন্ধে তিন স্তরের যে পরিকল্পনা উপস্থাপন করেছেন, তাতে ইসরায়েলকে সম্মত করা নিয়ে উভয়পক্ষে এক ধরনের উত্তেজনা চলছে।

বাইডেনের শুক্রবার (৩১ মে) উপস্থাপিত এ পরিকল্পনায় যুদ্ধ বন্ধ, সব জিম্মির মুক্তি ও হামাসকে ক্ষমতায় না রেখে বিধ্বস্ত গাজার পুনর্গঠনে নেতৃত্ব দেয়ার ব্যাপার রয়েছে।

কিন্তু, নেতানিয়াহুর কার্যালয় থেকে জোর দিয়ে বলা হয়েছে, ‘গেল ৭ অক্টোবর শুরু হওয়া এ যুদ্ধ হামাসের সামরিক ও শাসন করার সক্ষমতা ধ্বংসসহ ইসরায়েলের সব লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে।’

প্রসঙ্গত, হাউস ও সিনেটের চার দলের নেতা গেল সপ্তাহে চিঠিতে কংগ্রেসের যৌথ সভায় নেতানিয়াহুকে ভাষণ দেয়ার আমন্ত্রণ জানায়।

গেল ৭ অক্টোবর ফিলিস্তিনের সংগঠন হামাস ইসরাইলে আচমকা বড় রকমের হামলা চালায়। এর পরই ইসরাইল গাজায় পাল্টা হামলা চালাতে শুরু করে, যা অব্যাহত রয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ‘ইসরাইলের এ হামলায় এ পর্যন্ত ৩৬ হাজার ৪৭০ ফিলিস্তিনীর ‍মৃত্যু হয়েছে। এদের অধিকাংশ নারী ও শিশু।

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন