শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের তিনি রাজ্যে দলীয় ভোটে জয়ী ট্রাম্প মনোনয়নের পথে এগিয়ে

রবিবার, মার্চ ৩, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার (২ মার্চ) মিসৌরি, মিশিগান ও আইডাহো রাজ্যে অভ্যন্তরীণ দলীয় নির্বাচনে জয়লাভ করে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার চেষ্টায় এগিয়ে গেছেন। সাবেক প্রেসিডেন্ট এখন প্রতিটি রাজ্যের মনোনয়ন প্রতিযোগিতায় জয়ী হয়ে আগামী সপ্তাহের ‘সুপার টিউসডে’ এর চূড়ান্ত লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছেন। আগামী মঙ্গলবার (৫ মার্চ) যুক্তরাষ্ট্রের ১৫টি রাজ্যের ভোটাররা প্রতিটি দলের জন্য তাদের পছন্দের প্রার্থীকে বেছে নেবে। সংবাদ এএফপির।

ট্রাম্প জুলাই মাসে পার্টি কনভেনশনে রিপাবলিকান মনোনয়ন প্রাপ্তির দৌঁড়ে বিশাল গতি অর্জন করেছেন ও সবারই প্রত্যাশা মঙ্গলবার (৫ মার্চ) কাঙ্খিত ফলাফল আসবে।

তিনি সম্ভবত আগামী নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেনের মুখোমুখি হতে পারেন। ২০২০ সালের পর থেকে দ্বিতীয় বারের মত তারা দুইজন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

মিসৌরি, মিশিগান ও আইডাহোতে শনিবারের (২ মার্চ) নির্বাচনসমূহ ছিল অভ্যন্তরীণ হাইব্রিড এবং ভিন্ন নিয়মে পরিচালিত ভোটিংয়ের কিছু ক্ষেত্রে  ট্রাম্পের শক্তিশালী প্রভাব থাকা সত্ত্বেও কিছুটা ফাটল ও উত্তেজনা প্রতিফলিত হয়েছে।

মিসৌরিতে ট্রাম্প রাজ্যের প্রতিটি কাউন্টি ককাস জিতে নিয়ে তার প্রধান প্রতিদ্বন্দ্বী, সাবেক দক্ষিণ ক্যারোলিনার গভর্নর নিকি হ্যালিকে অতি সহজেই ধরাশায়ী করেছেন।যে কেউ ‘মিসৌরি রিপাবলিকান পার্টির’ প্রতি আনুগত কাউন্টি ককাসগুলোয় ভোট দিতে পারে।

মিশিগানে প্রায় দুই হাজার দলীয় কর্মী একটি ককাস কনভেনশনে ভোট দিয়েছেন ও ট্রাম্প মনোনয়নে ৩৯ জন প্রতিনিধির সকলেই জিতেছেন।

রাষ্ট্রীয় দলের মধ্যে বিশৃঙ্খলা ও অব্যবস্থাপনা ও সীমিত ভোট আসার অভিযোগ উঠেছে।

ট্রাম্প সপ্তাহের শুরুতে সীমিত প্রাথমিক ভোটে মিশিগানের ১৬ জন প্রতিনিধিকে জিতে নেন।

সাবেক প্রেসিডেন্ট পশ্চিমাঞ্চলীয় আইডাহো রাজ্যে রিপাবলিকান ককাসেও সহজেই জিতেছেন।

ট্রাম্পের মনোনয়নের অনিবার্যতার বিরুদ্ধে মঙ্গলবারের (৫ মার্চ) সর্বশেষ প্রতিদ্বন্দ্বিতায় হ্যালি পুরো দেশে  দৌড়ঝাঁপ করছেন।

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন